আন্তর্জাতিককরোনা

এবার করোনা প্রতিরোধে ওষুধ আনছে ফাইজার

প্রথম টিকা আনার পর এবার করোনাভাইরাস প্রতিরোধে দুটি ‘অ্যান্টি-ভাইরাল’ ওষুধ নিয়ে কাজ করছে, মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার। খবর: সিএনবিসি

গতকাল মঙ্গলবার মার্কিন গণমাধ্যম সিএনবিসিকে দেয়া এক সাক্ষাত্কারে ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলবার্ট বোরলা এ কথা বলেছেন।

এ সম্পর্কে ফাইজারের সিইও আলবার্ট বোরলা বলেন, ‘আমরা আসলে দুটি ওষুধ (অ্যান্টি-ভাইরাল) নিয়ে কাজ করছি। একটি ইনজেশনের মাধ্যমে দেওয়ার ওষুধ। অন্যটি মুখে গ্রহণের ওষুধ।’

দুটি অ্যান্টি-ভাইরালের মধ্যে মুখে খাওয়ার ওষুধটির প্রতি বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানান আলবার্ট বোরলা। কারণ হিসেবে তিনি বলেন, মুখে খাওয়ার ওষুধের একাধিক সুবিধা রয়েছে। তার মধ্যে একটি সুবিধা হলো, এই ওষুধ গ্রহণের জন্য রোগীকে হাসপাতালে যেতে হবে না। ঘরে বসেই ওষুধটি নেওয়া যাবে।

আলবার্ট বোরলা বলেন, সবকিছু ঠিকঠাকভাবে এগোলে তারা এখন যে গতিতে কাজ করছেন, সেই একই গতিতে তারা ওষুধটি তৈরির প্রক্রিয়া বাস্তবায়ন করবেন। নিয়ন্ত্রক সংস্থা যদি তাঁদের মতো গতিশীলভাবে কাজ করে, তাহলে তাঁর আশা, চলতি বছরের শেষ নাগাদ ওষুধটি তৈরি হয়ে যাবে।

যুক্তরাজ্য গত বছরের ডিসেম্বরে বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকার অনুমোদন দেয়। পরে অন্যান্য দেশও জরুরি ব্যবহারের জন্য এই টিকার অনুমোদন দেয়। ফাইজার-বায়োএনটেকের দাবি, তাদের উদ্ভাবিত করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button