আন্তর্জাতিক

পুতিনকে অকথ্য ভাষায় গালি দিলেন বাইডেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘ক্রেজি সন অব এ বিচ’ বা ‘পাগলা কুত্তার বাচ্চা’ বলে গালি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার (২১ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে ক্যালিফোর্নিয়ায় প্রচারণার জন্য তহবিল সংগ্রহের অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুসারে, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকো শহরে এক সমাবেশে জলবায়ু পরিবর্তন নিয়ে বক্তব্য রাখেন জো বাইডেন। তিনি বলেন, মানবজাতির অস্তিত্বের জন্য সর্বশেষ হুমকি হলো জলবায়ু পবির্তন। অথচ পুতিনের মতো পাগলা কুত্তার বাচ্চাদের জন্য আমাদের এখন পারমাণবিক যুদ্ধ নিয়ে ভাবতে হচ্ছে,যা বৈশ্বিক জলবায়ুর জন্য চরম হুমকি।

হোয়াইট হাউজ ও নির্বাচনী প্রচারণায় পুতিনের বিরুদ্ধে বাইডেনের মৌখিক আক্রমণ দিনদিন বেড়েই চলেছে। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) কারাবন্দী অবস্থায় মারা যান রাশিয়ার বিরোধীদলীয় নেতা ও পুতিনের কট্টোর সমালোচক অ্যালেক্সি নাভালনির মৃত্যু হয়।

নাভালনির মৃত্যুর প্রতিক্রিয়ায় জো বাইডেন বলেছিলেন, আমরা জানি না ঠিক কী ঘটেছিল। তবে এতে কোনো সন্দেহ নেই যে নাভালনির মৃত্যু পুতিন ও তার গুন্ডাদের কারণেই হয়েছে। এটি পুতিনের নৃশংসতার প্রমাণ।

তবে বিষয়টি অস্বীকার করে ক্রেমলিন বলে, নাভালনির মৃত্যুর সঙ্গে পুতিনের জড়িত থাকার যে দাবি পশ্চিমারা তুলেছে, তা ভিত্তিহীন ও অগ্রহণযোগ্য।

এদিকে, বাইডেন যে এবারই এ ধরনের শব্দ ব্যবহার করলেন, তা নয়। এর আগে ইউক্রেনে আগ্রাসনের কারণে বিভিন্ন অনুষ্ঠানে পুতিনকে ‘কসাই’ ও ‘যুদ্ধাপরাধী’ বলেও সম্বোধন করেছেন বাইডেন। তার আগে হামাস-ইসরায়েল সংঘাত কেন্দ্র করে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকেও গালি দিয়ে বসেন মার্কিন প্রেসিডেন্ট। মূলত গাজা ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অনুরোধ ও প্রস্তাব প্রত্যাখ্যান করায় রাগান্বিত হয়েই ইসরায়েলি প্রধানমন্ত্রীকে গালি দেন বাইডেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button