করোনাজাতীয়

সাধারণ ছুটি বা লকডাউন নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি

নভেল করোনা ভাইরাস মহামারির বর্তমান পরিস্থিতিতে সাধারণ ছুটি বা লকডাউন ঘোষণার কোনও সিদ্ধান্ত এখনও হয়নি বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

সাধারণ ছুটি বা লকডাউন নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে গত দুদিন ধরে আলোচনার বিভ্রান্তি তৈরির প্রেক্ষাপটে সোমবার (২২ মার্চ) সরকারের এক তথ্যবিবরণীতে বিষয়টি স্পষ্ট করা হয়েছে।

সেখানে বলা হয়, করোনা ভাইরাসজনিত রোগের প্রাদুর্ভাবের কারণে দেশে লকডাউন বা সরকারি সাধারণ ছুটি নিয়ে জনমনে বিভ্রান্তি দেখা যাচ্ছে। সরকার সুস্পষ্টভাবে জানাচ্ছে যে, করোনা জনিত রোগের প্রাদুর্ভাবের কারণে লকডাউন বা সরকারি ছুটির বিষয়ে সরকার কোনও সিদ্ধান্ত গ্রহণ করেনি।

একটি মহল অসৎ উদ্দেশ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ২০২০ সালের ২৩ মার্চে প্রকাশিত সরকারি ঘোষণার পরানো ভিডিও ভাইরাল করেছে জানিয়ে তথ্যবিবরণীতে আরও বলা হয়, এ ধরনের ‘অসত্য ও বিভ্রান্তিকর’ তথ্য প্রচারে জড়িতদের বিষয়ে সরকার ‘কঠোর ব্যবস্থা’ নেবে।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে গেল বছর ২৩ মার্চ প্রথমবারের মতো ‘সাধারণ ছুটি’ ঘোষণা করেছিল সরকার। শুরুতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা হলেও পরে কয়েক দফায় তার মেয়াদ বাড়ানো হয়। ছুটি চলাচালীন সবকিছু বন্ধ থাকায় সেই পরিস্থিতি ‘লকডাউন’ হিসেবে পরিচিতি পায়।

গতকাল রবিবার একবছর আগের সেই ছুটি ঘোষণার খবর নিয়ে একটি টেলিভিশনের পুরোনো একটি ভিডিও ছড়ালে বিভ্রান্তি তৈরি হয়। অনেকেই সেটা নতুন লকডাউন ঘোষণার খবর বলে ধরে নেন, তাতে গুজব ছড়িয়ে পড়ে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button