আন্তর্জাতিকজাতীয়

নতুন দিনের প্রত্যাশায় এলো নতুন বছর ২০২১

পুরোনো জীর্নতাকে দূরে সরিয়ে দিয়ে নতুনের আগমনে এলো নতুন বছর ২০২১। ২০২০ এর পুরো সাল জুড়ে ছিলো করোনায় ‘বিষময়’ । দেশে দেশে শুধুই আহাজারি আর মৃত্যুর মিছিল দীর্ঘ হয়েছে। শোকের মাতমে পৃথিবীর বাতাস কেবলই ভারি হয়েছে। এবারের নববর্ষ উদযানে সেই প্রতীকী শোকের বহিঃপ্রকাশ দেখিয়েছে বিশ্ব। বিধি-নিষেধের মধ্যে অনেকটাই ম্লান ছিল ‘হেপি নিউ ইয়ার’ সেলিব্রেশন।

অন্যান্য বছরের মতো এবার জাকজমকভাবে নতুন বছরকে স্বাগতম জানাতে পারেনি বিশ্ববাসী। তবুও করোনাময় জীবন সরে গিয়ে, নতুনভাবে সফলময় পৃথিবী গড়ার প্রত্যাশায় স্বপ্ন বুকে বেধেঁ নতুন বছরকে স্বাগত জানিয়েছে সবাই।

সময়ের নিয়মিত গতিতেই মহাকালে বিলীন হয়ে গেলো আরো একটি বছর-২০২০। আকাশে আলোর ঝলকানি, থেমে থেমে পটকার আওয়াজ আর ‘হ্যাপি নিউ ইয়ার’ বলে চিৎকার। বন্ধু-বান্ধব, প্রিয়জন এবং পরিবার নিয়ে অন্যরকম এক আনন্দে মেতে উঠেছেন সবাই। করোনা পরিস্থিতির মধ্যে এই উদযাপন সীমাবদ্ধ আছে চার দেয়ালে আর বাড়ির ছাদে। সবার মনেই হয়তো নতুন বছরে নতুন একটি আশা, জ্বরা ও শোক মুক্তির আশা।

প্রতি বছরের ন্যায় এ বছরও সকল দুঃখ-বেদনা ভূলে বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করে থাকে। এবারও হয়তো করোনা মুক্তির আশা নিয়ে বরণ করেছে ২০২১ সালকে। সেখানে নতুন বছর মানে প্রাণে নতুন স্পন্দন, নতুন আশা, নতুন সম্ভাবনা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button