জাতীয়

তিন রাষ্ট্রদূতের কাছে রোহিঙ্গা সংকট তুলে ধরলেন ড. মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, ঢাকায় নিযুক্ত তিনটি দেশের রাষ্ট্রদূতের কাছে রোহিঙ্গা সংকট তুলে ধরেছেন।

মঙ্গলবার (২৪ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিনদে, স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো দি ওসিস বেনেতিজ সালাস এবং নরওয়ের রাষ্ট্রদূত অ্যাসপেন রিকতার সেভেন্দসেনের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী।

 

 

বাংলাদেশে নতুন রাষ্ট্রদূতদের তাদের দায়িত্ব গ্রহণের জন্য অভিনন্দন জানানোর পর, পররাষ্ট্রমন্ত্রী পারস্পরিক স্বার্থের আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়গুলির দ্বিপক্ষীয় বিভিন্ন পরিসরের বিষয়ে আলোচনা করেন। ড. মোমেন এই তিনটি দেশের সাথে বাংলাদেশের দুর্দান্ত দ্বিপক্ষীয় সম্পর্কের কথা উল্লেখ করেন।

পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে গত এক দশকে বাংলাদেশের গৌরবময় উন্নয়নমূলক যাত্রা সম্পর্কে তাদের অবহিত করেন।

ডা. মোমেন সুইডিশ, স্পেনীয় এবং নরওয়েজিয়ান বিনিয়োগকারীদের বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলিতে (এসইজেড) উৎপাদন কারখানা স্থাপনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। এসইজেজে বিনিয়োগের মাধ্যমে বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত করের সুবিধা এবং আকর্ষণীয় বিদেশী সরাসরি বিনিয়োগ-বান্ধব প্যাকেজ গ্রহণ করতে পারে এবং পাশাপাশি বাংলাদেশের জনসংখ্যার উপাত্ত এবং বৃহত্তর দেশীয় বাজারের সুবিধা নিতে পারে।

বর্তমান সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ ম্যান্ডেটের কথা উল্লেখ করে ড. মোমেন রাষ্ট্রদূতদের আইসিটি সেক্টরে বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন সম্পর্কে অবহিত করেছিলেন। বাংলাদেশের ২৮ টি হাই-টেক পার্কের কথা উল্লেখ করে, পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রদূতদের তাদের নিজ নিজ দেশের বিনিয়োগকারীদের এই হাই-টেক পার্কগুলিতে বিনিয়োগ করার আহ্বান জানান।

ড. মোমেন বলেন, মিয়ানমার থেকে রোহিঙ্গা আসার ঘটনায় তিন বছরেরও বেশি সময় পেরিয়ে গেছে, তবে মিয়ানমার কর্তৃপক্ষ অনুকূল পরিবেশ তৈরি না করায় একজন রোহিঙ্গাকে মিয়ানমারে প্রত্যাবাসন করা হয়নি। তিনটি রাষ্ট্রদূতই রোহিঙ্গাদের বিষয়ে বাংলাদেশের নেওয়া মানবিক অবস্থানের জন্য বাংলাদেশের তীব্র প্রশংসা করেন।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button