জাতীয়

দেশে প্রতিদিন পানিতে ডুবে ৫০ শিশুর মৃত্যু

বাংলাদেশে পানিতে ডুবে প্রতিদিন গড়ে ৫০ শিশুর মৃত্যু হচ্ছে। আর বছরে এ সংখ্যা দাঁড়ায় ১৮ হাজারে। এদের মধ্যে ৩২ জনই চার বছরের কম বয়সী। এছাড়া পানিতে ডোবার কারণে আরও ১৩ হাজার শিশু স্থায়ী পঙ্গুত্ব বরণ করছে। আর এক লাখ শিশু বিভিন্নভাবে আহত হচ্ছে পানিতে ডোবার কারণে।

মঙ্গলবার (১৭ নভেম্বর) গণমাধ্যম ও উন্নয়ন যোগাযোগ বিষয়ক প্রতিষ্ঠান সমষ্টি আয়োজিত সাংবাদিকদের এক অবহিতকরণ কর্মশালয় এসব তথ্য উঠে আসে।

may be mujhse nahi hooga...apko heart korna porega

দি ডেইলি স্টার সেন্টারে এ কর্মশালায় জাতীয় পর্যায়ের বিভিন্ন গণমাধ্যমের ২০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। যুক্তরাষ্ট্র ভিত্তিক দাতা সংস্থা গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটরের সহযোগিতায় কর্মশালাটি আয়োজন করা হয়।

কর্মশালায় উঠে আসে , জাতিসংষের টেকসই উন্নয়ন (এসডিজি) অভীষ্ট অনুযায়ী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে ৫ বছরের নিচে শিশু মৃত্যুর হার প্রতি হাজারে ২৫ নামিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। রোগ-বালাইয়ের বাইরেও দেশে প্রতিবছর বড় সংখ্যক শিশু পানিতে ডুবে মারা যায়। তাই শিশুমৃত্যু নিয়ে এসডিজির লক্ষ্য অর্জনে প্রতিরোধেযোগ্য এ মৃত্যু কমানো জরুরি।

গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে সমষ্টি পরিচালতি এক বিশ্লেষণে দেখা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সারাদেশে ২৫০টির ঘটনায় ৪৪৮ জন ব্যক্তি পানিতে ডুবে মারা যায়। এদের মধ্যে ৩১৭ জনের বয়স ৯ বছরের কম। মৃতুদের মধ্যে ১৬৯ জন নারী বা কন্যা শিশু রয়েছে। বেশির ভাগ ক্ষেত্রে শিশুরা পরিবারের অন্য সদস্যদের অগোচরে বাড়ির আশেপাশের পুকুর বা জলাশয়ে চলে যায় আর দুর্ঘটনার শিকার হয়। এসব মৃত্যুর সবগুলো ঘটনা গণমাধ্যমে আসে না। এ নিয়ে জাতীয় ও স্থানীয়ভাবে কোনও কার্যকর তথ্য সংগ্রহ ব্যবস্থা এখনও গড়ে উঠনি। এছাড়া গভীরতাধর্মী প্রতিবেদনের অভাব রয়েছে। আগস্ট মাসে বেশি মৃত্যু হয় বলে কর্মশালায় জানানো হয়।

দেশে প্রতিদিন পানিতে ডুবে ৫০ শিশুর মৃত্যু

কর্মশালায় বেসরকারি সংস্থা সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশের (সিআইপিআরবি) পরিচালক ড. আমিনুর রহমান জানান, সিআইপিআরবি ২০০৫ সাল থেকে পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধে কার্যকর স্থানীয় ব্যবস্থা উন্নয়নে কাজ করে আসছে। এতে দেখা যায়, দরিদ্র, অসচেতনতা ও প্রাতিষ্ঠানিক উদ্যোগের অভাবের কারণে পানিতে ডুবে শিশু মৃত্যুর ঘটনা ঘটছে।

আমিনুর রহমান বলেন, দেশে বাড়ির ২০ গজের মধ্যে শিশুরা ডুবছে আর সকার ৯টা থেকে দুপুর ১টার মধ্যে ঘটছে মৃত্যুর ঘটনাগুলো। তাই দিনের প্রথমভাগে শিশুদের নিবিড় তত্ত্ববধানে রাখা হলে বাংলাদেশ পানিতে ডুবে শিশু মৃত্যুর হার ৭০ শতাংশ রোধ করা সম্ভব। এক্ষেত্রে গ্রামভিত্তিক শিশু দিবাযত্ন কেন্দ্র সফলভাবে পানিতে ডুবে শিশু মৃত্যু রোধে কার্যকর।

কর্মশালার বিভিন্ন অধিবেশ পরিচালনা করেন সমষ্টি’র পরিচালক ও চ্যানেল আইয়ের জেষ্ঠ্য বার্তা সম্পাদক মীর মাসরুর জামান, গ্লোবাল হেলথ অ্যাডভোকিসি ইনকিউবেটরের কান্ট্রি লিড রুহুল কুদ্দুস প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button