সাহিত্য ও বিনোদন

কানে আজ বাংলাদেশের ছবির প্রদর্শনী

বাংলাদেশের চলচ্চিত্রের জন্য আজ একটি দারুণ দিন। কান চলচ্চিত্র উৎসবে অংশ নিতে আসা বিশ্বের বিভিন্ন দেশের সংবাদকর্মীরা আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’ দেখবেন।

কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিতে ইতোমধ্যে বাংলাদেশের একটি ছবির কলা-কুশলীরা এখন ফ্রান্সে অবস্থান করছেন।

ভূমধ্যসাগরের তীরে পালে দে ফেস্টিভাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে আজ বাংলাদেশ সময় বিকাল ৩টা ১৫ মিনিটে ‘রেহানা মরিয়ম নূর’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। প্রদর্শনী শুরুর ১৫ মিনিট আগে হাজির হবেন সাদ। তার সঙ্গে থাকবেন আজমেরী হক বাঁধন, প্রযোজক জেরেমি চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু, চিত্রগ্রাহক তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল, শব্দ প্রকৌশলী শৈব তালুকদার এবং কালারিস্ট চিন্ময় রয়।

আয়োজকরা জানিয়েছেন, সাল দুবুসিতে আগামী ৮ জুলাই সকাল ৮টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ১২টা ৩০ মিনিট) আবার ‘রেহানা মরিয়ম নূর’-এর প্রদর্শনী রয়েছে। একই দিন সকাল ১০টায় (বাংলাদেশ সময় দুপুর ২টা) কান শহরের নতুন মাল্টিপ্লেক্স সিনেয়ুম অরা’য় সিনেমাটি দেখানো হবে।

একটি বেসরকারি মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে এর গল্প। কর্মস্থলে ও পরিবারে তাল মেলাতে গিয়ে হিমশিম খেতে হয় তাকে। কারণ শিক্ষক, চিকিৎসক, বোন, কন্যা ও মা হিসেবে জটিল জীবনযাপন করেন তিনি।

কানে এবার আঁ সার্তে রিগা বিভাগে আছে ২০টি ছবি। বিচারকদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্রিটিশ নারী নির্মাতা আন্ড্রেয়া আর্নল্ড। তার নেতৃত্বে বিচারকের আসনে থাকবেন আলজেরিয়ার পরিচালক মুনিয়া মেদু, ফরাসি অভিনেত্রী এলজা জিলবারস্তাইন, আর্জেন্টাইন পরিচালক দানিয়েল বরমান এবং মার্কিন পরিচালক মাইকেল অ্যাঞ্জেলো কোভিনো।

সাল দুবুসিতে আগামী ১৬ জুলাই সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ৩০ মিনিট) পুরস্কার বিতরণ করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button