জাতীয়

বালিশকাণ্ডের ৩ মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

আগামী ছয় মাসের মধ্যে, পাবনার রূপপুর পারমাণবিক বিদুৎ প্রকল্পের একটি ভবনের জন্য অস্বাভাবিক দামে আসবাব ও অন্য সামগ্রী কেনা সংক্রান্ত দুর্নীতির তিন মামলার তদন্ত কার্যক্রম সম্পন্ন করতে তদন্তকারী কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১৯ অক্টোবর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল মাহজাবিন রাব্বানী দীপা। আর এক আসামি শফিকুলের পক্ষে ছিলেন আইনজীবী সাঈদ আহমেদ রাজা।

একইসঙ্গে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের উপসহকারী প্রকৌশলী শফিকুল ইসলামকে তিন মামলায় জামিন দেননি হাইকোর্ট। পাশাপাশি তার জামিনের বিষয়ে জারি করা রুল ছয় মাসের জন্য মুলতবি রেখেছেন আদালত।

এর আগে ২০১৭-১৮ অর্থবছরে রূপপুরে বালিশকাণ্ডের দুর্নীতির ঘটনা ঘটে। পরে রূপপুর বিদ্যুৎ প্রকল্পের বালিশকাণ্ডে জড়িত গণপূর্ত অধিদফতরের সাবেক নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মাসুদুল আলমসহ ৯ জনকে আসামি করে দুদকের পাবনার উপপরিচালক মো. নাসির উদ্দিন গত ১২ ডিসেম্বর মামলা দায়ের করেন। পাশাপাশি প্রকল্পের ১৩ প্রকৌশলীর বিরুদ্ধে আলাদা চারটি মামলা করে দুদক। দুদকের উপ-পরিচালক নাসির উদ্দিন ও উপ-সহকারী পরিচালক শাহজাহান মিরাজ বাদী হয়ে পাবনায় দুদকের সমন্বিত জেলা কার্যালয়ে এই চারটি মামলা করেন।

আসবাবপত্র ও ইলেকট্রনিক সামগ্রী কেনাকাটার অনিয়মে ৩১ কোটি ২৪ লাখ টাকা আত্মসাতের ঘটনায় প্রথম দফায় ১৩ জনকে আসামি করে মামলা করা হয়। তবে দুদকের অনুসন্ধান শেষে ১৩ জনকে আসামি করা হয়।

রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে বালিশকাণ্ডসহ দুর্নীতির বিভিন্ন অভিযোগের বিষয়ে গত ১৭ অক্টোবর অনুসন্ধানে মাঠে নামে দুদক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button