আন্তর্জাতিক

প্রেমিকের শরীরে ইউক্রেন আর প্রেমিকার শরীরে রাশিয়ার পতাকা !

ছেলেটির শরীরে ইউক্রেনের পতাকা। মেয়েটির শরীরে রয়েছে রাশিয়ার পতাকা। এভাবেই জনসম্মূখে তারা একে-অপরকে আলিঙ্গনও করছে। এমন একটি ছবি ইউক্রেন-রাশিয়ার মধ্যে চলমান সংঘাতের এ মূহুর্তে অবশ্যই বিশেষ তাৎপর্য বহন করে।

ঠিক, এমনই একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। বিশ্বের অনেক নামিদামি এবং প্রভাবশালী ব্যক্তি ছবিটি শেয়ার করছেন। [ তথ্য সূত্র : নিউজ এইটটিন ]

তবে ইউক্রেনে রাশিয়ার হামলার প্রেক্ষিতে ছবিটি নতুন করে জনপ্রিয়তা পেলেও, মূলত এই ছবিটি প্রায় আড়াই বছর আগের। ছবিটি তখনই ব্যাপক ভাইরাল হয়েছিল।

২০১৯ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা ওয়াশিংটন পোস্ট এই ছবিটি নিয়ে একটি প্রতিবেদনও প্রকাশ করেছিল।

ওই প্রতিবেদন থেকে জানা যায়- ছবির রাশিয়ান মেয়েটির নাম জুলিয়ানা কুজনেতসোভা। ইউক্রেনের ছেলেটির সাথে তার বিয়ে ঠিকঠাক। হবু বরকে সাথে নিয়ে জুলিয়ানা পোল্যান্ডে বেলারুশের র‍্যাপার ম্যাক্স কর্জের কনসার্ট দেখতে গিয়েছিল। ওই কনসার্ট থেকে বেরিয়ে তারা দু’জন ছবিটি তুলেছিল।

ওয়াশিংটন পোস্টকে জুলিয়ানা বলেছিলেন আমি দেখতে পেলাম, ভীড়ের মধ্যে অনেক দেশের পতাকা বিক্রি করা হচ্ছে। তা দেখে আমার মাথায় একটা ‘পরিকল্পনা’ এলো। আমরা দুই দেশের পতাকা কিনে গায়ে জড়িয়ে একজনকে বললাম আমাদের একটা ছবি তুলে দিন।

জুলিয়ানা আরো বলেছিলেন, ছবিটি তোলার পেছনে আমাদের কোন ধরনের রাজনৈতিক উদ্দেশ্য ছিল না। কিন্তু ছবিটি ইন্টারনেটে আলোর বেগে ছড়িয়ে পড়ে। ছবিটি ভাইরাল হওয়ার পর আমরা ভালো-খারাপ সবরকম মন্তব্যই পাচ্ছিলাম। কিন্তু, তখনই আমি বুঝতে পারলাম, এরকম একটা ছবি হয়তো মানুষকে এই আশা দিতে পারে যে, যাই হোক না কেন সবকিছুই ভালো হতে পারে, ভালোবাসা সবকিছুকে জয় করতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button