আন্তর্জাতিক

কানাডায় ফ্লু শট নেয়ার আগ্রহ দিনদিন বাড়ছে

করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ার কারনে ফ্লু শটের ব্যাপারে এবার মানুষের আগ্রহ আগের চেয়ে অনেকগুন বেড়েছে।প্রভিন্সিয়াল সরকার এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রত্যেক নাগরিককেই এবার ফ্লু শট নেয়ার পরামর্শ দিয়েছেন। কানাডার বিভিন্ন প্রভিন্সে করোনা ভাইরাসের সতর্কতার কারনে দীর্ঘ লাইনে দাড়িয়ে নাগরিকরা ফ্লু শট নিচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এ বছর অনলাইনেও প্রচুর সংখ্যক অ্যাপোয়েন্টমেন্ট নিয়ে কানাডার নাগরিকরা ফ্লু শট নিচ্ছেন।
ফ্যামিলি ফিজিশিয়ানরা তাদের রোগীদের ফ্লু শট দিলেও এ বছর করোনার কারনে অনেকেই ফ্লু শট দিচ্ছেন না। তবে অনেক ওয়াকিং ক্লিনিক আগাম অ্যাপয়েন্টমেন্টের ভিত্তিতে নাগরিকদের ফ্লু শট দিচ্ছে।

কোভিড পরিস্থিতি বিবেচনায় নিয়ে প্রভিন্সিয়াল সরকার বিভিন্ন প্রভিন্সে এ বছর বাড়তি ফ্লূ ভ্যাকসিন সংগ্রহ করছে। অন্টারিওর প্রিমিয়ার ডাগ ফোর্ড গত মাসেই জানিয়েছিলেন এ বছর ৭০ মিলিয়ন ডলারের ফ্লু ভ্যাকসিন সংগ্রহের ক্রয়াদেশ দিয়েছে। গত বছর যেখানে ৪.৪ মিলিয়ন ভ্যাকসিন সংগ্রহ করা হয়েছিলো এবার সেটি বাড়িয়ে ৫ মিলিয়ন ডোজ করা হয়েছে। উল্লেখ্য অন্যান্য প্রভিন্সেও নাগরিকদের স্বাস্থ্যের কথা চিন্তা করে সরকারের নীতিনির্ধারকরা ফ্লু ভ্যাকসিন বেশি করে ক্রয় করছে।

অন্যদিকে কানাডার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ড. থেরেসা ট্যাম বলেছেন– কোভিড মহামারীর ব্সতবতা মেনে নিয়ে পরিস্থিতির উপর খানিকটা স্বভাবিকতা দেয়ার সৃষ্টিশীল উপায় বের করতে হবে। হ্যালোইনে ‘ট্রিক অ্যান্ড ট্রিট’ করার ক্ষেত্রেও মহামারী এবং স্বাভাবিকতার মধ্যে একটি ভারসাম্য আনার চেষ্টা করতে হবে। তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে নতুন বাস্তবতায় হ্যালোইন পালনে কোনো সমস্যা নাই।আগামী ৩১ অক্টোবর শনিবার এ বছর হ্যালোইন অনুষ্ঠিত হবে।

তিনি বাড়ীর বাইরে ট্রিক অ্যান্ড ট্রিট করার সময় পরষ্পরের শারীরিক দূরত্ব অনসরণ করা এবং ট্রিট হিসেবে কেবলমাত্র প্যাকেটজাত পণ্যে সমিত থাকার পরামর্শ দেন।

তিনি হ্যালোইনের কস্টিউমে মাস্ক অন্তর্ভূক্ত রাখার পরামর্শ দিয়ে বলেন, হ্যালোইন উদযাপনের ক্ষেত্রে সবাইকে অবশ্যই স্থানীয় স্বাস্থ্য বিভাগের পরামর্শ মেনে চলতে হবে।

লায়লা নুসরাত, কানাডা প্রতিনিধি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button