সাহিত্য ও বিনোদন

ধর্ষকের শাস্তির দাবিতে মাঠে চলচ্চিত্র তারকা দম্পতি মৌসুমী-ওমর সানি

বেগমগঞ্জে গৃহবধুর নির্যাতনের ঘটনা ভাইরাল হওয়ার পর থেকে, ধর্ষনের প্রতিবাদে উত্তাল সারাদেশ। প্রতিবাদে সোচ্চার হয়েছে রাজনীতিক, ক্রিড়াঙ্গণ, সাংস্কৃতিক ও সামাজিক অঙ্গণগুলোতেও।

এবার ধর্ষকের সর্বোচ্চ সাজা নিশ্চিত করার  রাজপথে নামলেন জন‌প্রিয় চল‌চ্চিত্রতারকা দম্প‌তি ওমর সা‌নি ও মৌসুমী।

বৃহস্প‌তিবার দুপু‌রে ঢাকা বিশ্ববিদ্যাল‌য়ের টিএস‌সি সংলগ্ন রাজু ভাস্ক‌র্যের পাদ‌দে‌শে প্লেকার্ড হা‌তে মানববন্ধ‌নে উ‌পস্থিত ছি‌লেন তারা। টিম প‌জিটিভ বাংলা‌দেশ না‌মে এক‌টি সংগঠন এ মানববন্ধনের আ‌য়োজন ক‌রে। সংগঠনটির মুখপাত্র গোলাম রাব্বানীসহ প্রায় দুই শতাধিক টিপিবির সদস্য উপস্থিত ছিলেন।

কর্মসূচিতে আ‌য়োজ‌নে অংশ নি‌য়ে ওমর সানি বলেন, ‘প্রতিবাদ করতে নির্দিষ্ট কোনো জায়গার দরকার হয় না। পৃথিবীর যেকোনো জায়গা থেকে প্রতিবাদ করা যায়। সেটা যদি হয় ন্যায় সঙ্গত তাহলে কোনো কথাই নেই। আমি আর মৌসুমী নির্দিষ্ট কোনো চলচ্চিত্রের জায়গায় নেই। দেশ থেকে দেশান্তরে। প্রতিবাদের কোনো দল নেই। আমার চাওয়া ভালো থাক দেশের মানুষ ভাল থাক দেশ। ’

মানববন্ধনে সংগঠন‌টির পক্ষ থে‌কে ধর্ষণের বিরুদ্ধে রাষ্ট্রের কাছে তিনটি দাবি উত্থাপন করা হয়। দাবিগুলো হলো :

১. অপরাধের মাত্রা বিবেচনায় ধর্ষণের সর্বোচ্চ শাস্তি প্রকাশ্য মৃত্যুদণ্ডের বিধান রেখে, অনতিবিলম্ব বিদ্যমান ১৬০ বছর পুরনো, সেকেলে দণ্ডবিধি   আইন সংশোধন।

২. ধর্ষণ ও যৌন নির্যাতন সংক্রান্ত ফৌজদারি আমলযোগ্য অপরাধে, যেকোনো পর্যায়ে সালিশ-বিচার মীমাংসার নামে প্রহসন বন্ধ করতে কঠোর নির্দেশনা প্রদান।

৩. ধর্ষণ মামলায় বাদী তথা ভুক্তভোগীর পক্ষে আইনজীবী নিয়োগ ও মামলা পরিচালনার যাবতীয় ব্যয়ভার রাষ্ট্র কর্তৃক বহন শতভাগ নিশ্চিত করা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button