আন্তর্জাতিক

ভারতের তাড়া খেয়ে পালালো চীনা সেনা

আবারও ভারতীয় সীমান্তে প্রবেশের চেষ্টা করেছে চীনের পিপল’স লিবারেশ আর্মি (পিএলএ)। এ সময় ভারতীয় সেনাদের ধাওয়ায় ব্যর্থ হয়ে ফিরে গিয়েছে চীনা সেনা।

সামরিক সূত্রের খবর অনুযায়ী, গালওয়ান উপত্যকার প্যাংগং লেকের পশ্চিম তীর দিয়ে মঙ্গলবার একাধিক স্পিডবোটে করে চীনা সেনা ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ার চেষ্টা করেছিল। কিন্তু ভারতীয় বাহিনীর কড়া পাহারায় তাদের সেই উদ্দেশ্য সফল হয়নি। লেকের মাঝপথ থেকেই তারা ফিরে যেতে বাধ্য হয়েছে।

এর আগে, গত সোমবার চীনা সেনার ২৫-৩০ জনের একটি দল চুশূলের মুখেরপরি পাহাড় দখলের চেষ্টা করেছিল। কিন্তু সেদিনও পারেনি। ভারতীয় বাহিনীর প্রতিরোধের মুখে পড়ে ফিরে যায়।

সূত্রের আরও খবর, মঙ্গলবার পূর্ব লাদাখের ফিংগার পয়েন্ট চার অতিক্রম করে বিকেল ৫টার দিকে চীনা সেনার একটি দল ভারতীয় ভূখণ্ডের আরও ভিতরে ঢোকার চেষ্টা করে। দুটি স্পিডবোট ৪০ চীনা সেনা ফিংগার তিনের দিকে এগোতে থাকে।

এ বিষয়ে ভারতীয় সেনাবাহিনীও পিপল’স লিবারেশন আর্মির কার্যকলাপের দিকে কড়া নজর রাখা হচ্ছে। প্রয়োজনে প্রত্যাঘাত করতে পিছপা হবে না ভারতীয় সেনা। পরিস্থিতি যদি সেদিকে এগোয়, ভারতকে প্রত্যাঘাত করতেই হবে, জানাচ্ছে সরকারি ওই সূত্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button