জাতীয়

দিনাজপুরে ফুলবাড়ী ট্রাজেডি দিবস আজ

দিনাজপুরের ফুরবাড়ী ট্রাজেডি দিবস আজ। ২০০৬ সালের এই দিনে জাতীয় সম্পদ রক্ষা, এশিয়া এনার্জীকে ফুলবাড়ী থেকে প্রত্যাহার এবং উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলণের প্রতিবাদে আইন-শৃঙ্খলা বাহিনীর গুলিতে প্রাণ হারায় তিনজন। আহত হয় আরো আড়াই শতাধিক মানুষ।

উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলণের প্রতিবাদে গণবিদ্রোহে ফুলবাড়ীতে বিপ্লব সাধিত হলেও আজও উদ্বেগ, উৎকণ্ঠা আর স্বজন হারানোর কাঁন্না। এখনও বইছে শোকের মাতম। আহতরা বেঁচে আছে দুঃসহ স্মৃতি নিয়ে।

করোনা পরিস্থিতির কারণে এবার ফুলবাড়ীবাসী এবং তেল-গ্যাস-খনিজ সম্পদ বিদ্যুৎ-বন্দর জাতীয় রক্ষা কমিটি সীমিত পরিসরে পালন করবে দিবসটি।

প্রসঙ্গত, এশিয়া এনার্জির পরিকল্পনা ছিল ফুলবাড়ী কয়লা খনি প্রকল্প থেকে ৩০ বছরে ৫৭২ মিলিয়ন টন কয়লা উত্তোলণের। কিন্তু উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলণের বিষয়টি ছিল বিপত্তির। পরিবেশ বিপর্যয় ও ভিটেমাটি রক্ষায় ক্রমান্বয়ে ফুঁসে উঠে ফুলবাড়ী আশপাশ এলাকার মানুষ। উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি প্রকল্প বাতিল, জাতীয় সম্পদ রক্ষা এবং বিদেশী কোম্পানী এশিয়া এনার্জীকে ফুলবাড়ী থেকে প্রত্যাহারের দাবিতে সকাল থেকেই ফুলবাড়ীর ঢাকা মোড়ে ফুলবাড়ী, বিরামপুর, নবাবগঞ্জ ও পার্বতীপুর উপজেলার হাজার হাজার মানুষ জমায়েত হতে থাকে। দুপুর দুইটার দিকে তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ও ফুলবাড়ী রক্ষা কমিটির নেতৃত্বে বিশাল প্রতিবাদ মিছিল নিমতলা মোড়ের দিকে এগোতে থাকলে প্রথমে পুলিশ বাধা প্রদান করে। পুলিশ-বিডিআর-এর বেড়িকেট ভেঙে মিছিলটি এগোতে থাকলে আন্দোলনকারীদের উপর টিয়ার সেল, রাবার বুলেট ও নির্বিচারে গুলিবর্ষণ করা হয়। বিডিআরের গুলিতে এসময় নিহত হয় আল আমিন, সালেকীন ও তরিকুল। আহত হয় দুই শতাধিক আন্দোলনকারী জনতা। আহতদের মধ্যে অনেকেই পঙ্গুত্ববরণ করেছে।

দেশের সম্পদ রক্ষার আন্দোলন করতে গিয়ে বিছানাই এখন তার একমাত্র সঙ্গী। তারপরও দেশের সম্পদ রক্ষায় পঙ্গুত্ব বরণ করে দুঃখ নেই তার। কিন্তু তার দুঃখ ফুলবাড়ীর সাথে তৎকালীন সরকারের সেই চুক্তি আজও বাস্তবায়ন হয়নি।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button