জাতীয়

অনলাইনে একদশ শ্রেনীর ভর্তি প্রথম ধাপে ফল প্রকাশ

নিউজ নাউ বাংলা ডেস্কঃ   একাদশ শ্রেণিতে ভর্তির জন্য   প্রথম পর্যায়ে ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থীকে মনোনীত করে তালিকা প্রকাশ করেছে আন্তশিক্ষা সমন্বয় বোর্ড।

২৫ শে আগস্ট শিক্ষা মন্ত্রনালয়ের ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম পর্যায়ে ১২ লাখ ৭৭ হাজার ৭২১ শিক্ষার্থীকে মনোনীত করে তালিকা প্রকাশ করেছে আন্তশিক্ষা সমন্বয় বোর্ড।

আজ মঙ্গলবার কলেজে ভর্তির ওয়েবসাইটে http://www.xiclassadmission.gov.bd/ এই তালিকা প্রকাশ করা হয়েছে। এখন ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীরা রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ওয়েবসাইট থেকে ফল জানতে পারবে। এ ছাড়া তাদের মোবাইল ফোনে এসএমএস করেও ফল জানিয়ে দেওয়া হয়েছে বলে জানান ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন-আর-রশিদ।

প্রথম পর্যায়ে ভর্তির জন্য ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জনকে মনোনীত করা হয়েছে। এই শিক্ষার্থীরা যে কলেজের তালিকায় নাম এসেছে ওই কলেজেই ভর্তি হবে, তা এসএমএসে নিশ্চিত করতে হবে। এটা আগামীকাল ২৬ আগস্ট থেকে থেকে ৩০ আগস্টের মধ্যে করতে হবে। এই সময়ের মধ্যে তা না করলে আবেদন বাতিল হবে।

প্রথম পর্যায়ে ৬৪ হাজার ৯৭২ জন ভর্তির জন্য কোনো কলেজ পায়নি বলে জানিয়েছেন অধ্যাপক মো. হারুন-আর-রশিদ। প্রথম পর্যায়ে মোট ১৩ লাখ ৪২ হাজার ৬৯৩ জন সঠিকভাবে আবেদন করেছিল।

অধ্যাপক মো. হারুন-আর-রশিদ আরো বলেন, এরা যেসব কলেজ তাদের পছন্দের তালিকায় রেখেছিল তাদের প্রাপ্ত নম্বর অনুযায়ী সেসব কলেজের মেধাক্রমে তারা স্থান পায়নি। এসব শিক্ষার্থী ঠিকভাবে কলেজ নির্বাচন করতে না পারায় প্রথম দফায় কলেজ পায়নি। তবে প্রথম দফায় যারা কলেজ পায়নি তাদের চিন্তার কোনো কারণ নেই। এরা দ্বিতীয় দফায় আবেদন করতে পারবে। দ্বিতীয় দফায় আবেদন করতে তাদের আর ফি জমা দিতে হবে না।

তবে প্রথম দফার তালিকায় যারা আছে তাদের মধ্য থেকে যারা কলেজ নিশ্চয়ন করবে না, তারা দ্বিতীয় দফায় আবেদন করতে চাইলে নতুন করে ফি জমা দিতে হবে।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, দ্বিতীয় পর্যায়ে ভর্তির আবেদন করা যাবে আগামী ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। এ পর্যায়ের ফলাফল প্রকাশ করা হবে আগামী ৪ সেপ্টেম্বর, শুক্রবার রাত ৮টায়।

তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ শুরু হবে আগামী ৭ সেপ্টেম্বর থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত। এ পর্যায়ের ফলাফল প্রকাশ করা হবে আগামী ১০ সেপ্টেম্বর।

কলেজকেন্দ্রিক ভর্তির চূড়ান্ত ফলাফল প্রকাশ হবে ১৩ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত। ভর্তি প্রক্রিয়া হবে ১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

২০১৫ সাল থেকে ঢাকা বোর্ডের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে দেশের সব সরকারি-বেসরকারি কলেজের একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে।

গত মে মাসের প্রথম সপ্তাহে এসএসসি ও সমমানের ফল প্রকাশের কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে তা প্রকাশ হয় ৩১ মে। এবারের পরীক্ষায় ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে এক লাখ ৩৫ হাজার ৮৯৮ জন।

করোনার প্রাদুর্ভাবের কারণে এসএসসির ফল প্রকাশের পরও ভর্তি কার্যক্রম শুরু করতে পারছিল না আন্তশিক্ষা বোর্ড। তবে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় অনলাইনে একাদশে ভর্তির কার্যক্রম শুরুর দিনক্ষণ ঠিক করে শিক্ষা মন্ত্রণালয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button