করোনাজাতীয়ফিচার

করোনা ভাইরাস মোকাবেলায় বাংলাদেশের ঘাটতি ও করনীয়

করোনা আক্রান্তের সংখ্যায় প্রতিদিন-ই বাংলাদেশ গড়ছে নতুন রেকর্ড । এই মুহূর্তে মৃত্যুর সংখ্যা কমা ছাড়া দেশের মানুষের জন্য নেই কোনো সুখবর। করোনা ভাইরাস নিয়ে বিশ্বব্যাপী তথ্য দেওয়া ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যানে দেখা যায়, বিশ্বব্যাপী করোনা আক্রান্তের তালিকায় বাংলাদেশের বর্তমান অবস্থান ১৬ তম । বিশেষজ্ঞরা বলছেন, প্রথম থেকে করোনাকে গুরুত্ব দেয়নি সরকার। তাই দিন কে দিন আক্রান্ত বেড়েই চলেছে। ঘাটতি খুঁজে বের করে পূরণ করা উচিত বলে পরামর্শ তাদের। করোনা ভাইরাস মোকাবেলায় বাংলাদেশের অবস্থান করনীয় তুলে ধরেছেন  ফারহানা হক নীলা।

 

করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশের অবস্থান ও করনীয়

 “ বিশ্বাস করেন আপু, আমার মনে হচ্ছিল আমি একজন কয়েদি। হাসপাতালটা আমার জেলখানা। আর আমার অপরাধ আমি একজন করোনা আক্রান্ত”- কথাগুলো বলতে বলতে চোখ ভিজে আসছিলো মিডিয়া কর্মী আশিকুর রহমান রাজুর।

দেশের সাংবাদিক অঙ্গণে সর্বপ্রথম করোনা ভাইরাস সনাক্ত হয়েছিল তার। কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালের আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন ছিলেন তিনি। রাজু জানান, পরিবার পরিজন ছেড়ে একাই থাকতেন হাসপাতালে। নিজের সব কাজ নিজেকেই করতে হতো। সারাদিনে একবার একজন নার্স শরীরের অবস্থা দেখে দরজার পাশে টেবিলে ওষুধ রেখে যেতেন । খাবারের সময় হলে, ওই টেবিলেই কেউ একজন এসে খাবার রেখে যেতেন। ইলেকট্রিক কেটলিতে চা বানানো, গরম ভাপ নেওয়া সবই করতে হতো নিজেকে।

করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশের অবস্থান ও করনীয়

আবেগঘন কন্ঠে নিজ অভিজ্ঞতার কথা বললেন আরেক তরুণ নাজমুস সাকিব। হাসপাতালের তিক্ত অভিজ্ঞতার গল্প অন্যদের কাছে শুনে, করোনা আক্রান্ত হওয়ার পর সিদ্ধান্ত নিয়েছেন হাসপাতালে যাবেন না। একাই লড়বেন করোনার বিরুদ্ধে। জীবন মৃত্যুর সন্ধি:ক্ষণে পরিবার পরিজনের সুস্থ্যতার কথা ভেবে একা নিজের ঘরে চিকিৎসা চালিয়ে গেছেন। এমনকি বাবার মৃত্যুর খবর শুনেও মৃত বাবাকে শেষবারের জন্যে দেখতে যাননি। তার থেকে পরিবারের অন্যদের মাঝে ভাইরাস ছড়াতে পারে এই আশঙ্কায় নিজের ঘরেই থেকেছেন। শরীরে প্রচন্ড জ্বর নিয়ে রান্না করেছেন, শ্বাসকষ্ট হলে ইনহেলার নিয়েছেন, লেবু পানি, তুলশি চা পান করেছেন, গরম পানির ভাপ নিয়েছেন। করোনার বিরুদ্ধে একা লড়ে আজ তিনি সুস্থ্য।

কোভিড- ১৯ এর সাথে লড়াই করে সুস্থ্য হওয়া এ দুজনেরই পরামর্শ, করোনা হলে ঘাবড়ানো যাবে না। বরং নিজের মধ্যে মানসিক শক্তি জাগিয়ে রাখতে হবে প্রবলভাবে।

করোনা মোকাবেলায় বাংলাদেশের ঘাটতি :

এ বিষয়ে আইইডিসিআর এর উপদেষ্টা, ড. মোস্তাক হোসেন বলছেন, “প্রথমদিকে চিকিৎসা সেবাতে ছিল অনেক ঘাটতি। বাংলাদেশে এ মহামারি এখনো বিপজ্জনক পর্যায়ে না গেলেও সম্ভাবনা এখনো রয়েছে। তাই ঘাটতি পূরণ করা উচিত।”

করোনা মোকাবিলায় বাংলাদেশের অবস্থান ও করণীয়

করোনা ভাইরাস নিয়ে বিশ্বব্যাপী তথ্য দেওয়া ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যানে দেখা যায়, বিশ্বে করোনা আক্রান্তের তালিকায় বাংলাদেশের বর্তমান অবস্থান ১৬ তম ।

করোনা মোকাবিলায় বাংলাদেশের অবস্থান ও করণীয়

 

বাংলাদেশ সরকারের হিসেবে দেখা যায়, জুলাইয়ের ১৫ তারিখে করোনা আক্রান্ত হয়ে কোয়ারেন্টাইনে ছিলো মোট ২ হাজার ৫শ ২৫ জন। এরপর কিছুটা কমতির দিকে থাকলেও আগস্টের ১১ তারিখে আবারও উর্ধ্বর্মুখী হয়। যেখানে দেখা যাচ্ছে আক্রান্ত হয়ে কোয়ারেন্টাইনে থাকার সংখ্যা ২ হাজার ৮শত ৮৪ জন।  ( Coronavirus COVID-19 Dashboard, 2020 -এর সূত্র)

করোনা মোকাবিলায় বাংলাদেশের অবস্থান ও করণীয়

বিশ্বস্বাস্থ্য সংস্থা ৮ মার্চ থেকে ৩ আগস্ট পর্যন্ত বাংলাদেশের তথ্য চিত্র তুলে ধরেছেন। যাতে দেখা যায়, প্রতি সপ্তাহেই কমছে মৃতের সংখ্যা, সুস্থ হচ্ছেন বেশি, তবে আক্রান্তের সংখ্যা উর্ধ্বমুখী।

কোয়ারেন্টাইন

বিশেষজ্ঞরা বলছেন, করোনা পরীক্ষার ব্যবস্থা আরো আগে থেকে নিলে আক্রান্তের পরিমাণ কমিয়ে আনা সম্ভব হতো।

এ বিষয়ে সরকারকে দুষলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ। তিনি বলেন, “বাংলাদেশে সর্বপ্রথম করোনা পরীক্ষার কীট আবিস্কার করে গণস্বাস্থ্য কেন্দ্র। কিন্তু নানাবিধ কারনে আমাদের অনুমোদন দেওয়া হয়নি। স্বল্প সময়েই এই কীট দিয়ে করোনা সনাক্ত করা সম্ভব হতো। এতে করে আক্রান্ত রোগীকে দ্রুত আইসোলেশনে নিলে, তার স্পর্শে অন্যরা আক্রান্ত হত না। কিন্তু সরকার অনুমোদন দিল না। জনগণের কথা ভেবে উদ্যোগ নেয়া জরুরী ছিল।

কোয়ারেন্টাইন

করোনা মোকাবেলায় বাংলাদেশের সাফল্য:

করোনা মোকাবেলায় বাংলাদেশের বেশ কিছু সাফল্যও রয়েছে। কোভিড-১৯-এর চিকিৎসায় বিশ্বের প্রথম অনুমোদিত জেনেরিক রেমডেসিভির বাজারজাত শুরু করার ঘোষণা দিয়েছে দেশের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড

বাংলাদেশে প্রথমবারের মতো করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিয়েছে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিউটিক্যালসের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড।

করোনা মোকাবেলায় ফোর্বসের সফল নারী নেতৃত্বের তালিকায় এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্বে করোনা আক্রান্তের তালিকায়

বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত সনাক্ত হলে ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরবর্তীতে অবস্থান বুঝে স্থান ভেদে লক ডাউন ঘোষণা করা হয়। এছাড়া সরকারি ও বেসরকারীভাবে চিকিৎসা সেবা প্রদান, করোনা টেস্টের জন্য বিভিন্ন বুথ বসানো, কোভিড ও নন কোভিড রোগীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে চালু করা হয় ‘বিএসএমএমইউ-এ টু আই স্পেশালাইজড টেলি-হেলথ সেন্টার’ ।

covid 19

দেশে এখনো বন্ধ রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষার্থীদের জন্য করা হয়েছে ভার্চুয়াল শিক্ষার ব্যবস্থা।

গণপরিবহন চলাচল সীমিত করা হয়েছে।

ব্যবসা-বাণিজ্য আর অর্থনীতিকে সচল রাখতে বিভিন্ন খাতে সরকারের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়েছে নানা আর্থিক প্রণোদনা প্যাকেজ।

বিশ্বে করোনা আক্রান্তের তালিকায়

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ বলেন, “সরকার দ্রুত সব ধরনের পদক্ষেপ নেওয়ায় মৃত্যুর সংখ্যা কমিয়ে আনা সম্ভব হয়েছে। বাংলাদেশে আক্রান্ত এবং মৃত্যুহার যদি তুলনা করা হয়, তাহলে দেখা যাবে যে, বাংলাদেশে ১.৫৮ হারে মৃত্যু হচ্ছে, যা যে কোন বিবেচনায় বিশ্বে অনুকরণীয়। যারা করোনা মোকাবেলায় সফল দেশ, সেই তালিকায় শুধু এই মৃত্যু হার দিয়ে বাংলাদেশ অবলীলায় স্থান পেয়েছে। ইউরোপের ইতালি এবং স্পেন- এই দুটি দেশে শতকরা মৃত্যুহার দশের উপরে। কিন্তু সমস্যা হলো প্রথম দিকে দেশের জনগণও এ ভাইরাসকে গুরুত্ব দেয়নি। সরকার সাধারণ ছুটি ঘোষণা করার সাথে সাথেই লঞ্চে , বাসে ঘেষাঘেষি করে গ্রামের বাড়িতে গিয়েছেন কেউ কেউ । কেউ আবার কক্সবাজার সমুদ্র বন্দরেও বেড়াতে চলে গেছেন। এর ফলে আক্রান্তের হার বেড়ে গেছে ।

করোনা মোকাবেলায় আরও যা করণীয়:

আইইডিসিআর এর উপদেষ্টা, ড. মোস্তাক হোসেন বলছেন, “এ ধরনের মহামারী আসলে সবাইকে সঙ্গে নিয়ে কাজ করতে হয়। এ মূহুর্তে সরকারের উচিত হবে টেকনিক্যাল ইন্সটিটিউটগুলোকে কেন্দ্রে রেখে তাদের পরিকল্পনাগুলো কাজে লাগানো। অবশ্যই টেকনিক্যাল ব্যক্তিদের মতামতকে গুরুত্ব দিতে হবে এবং বিভিন্ন বৈজ্ঞানিক ডেটাগুলো দেখে পরিকল্পনা হাতে নিতে হবে। তবেই ঘাটতিগুলো পূরণ করা সম্ভব হবে। সেই সঙ্গে করোনা মোকাবেলায় আরো বেশি সাফল্য অর্জন করতে পারবে বাংলাদেশে।”

 

ফারহানা নীলা

সিনিয়র রিপোর্টার 

নিউজ নাউ বাংলা.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button