করোনাজাতীয়

দুর্নীতির জবাব দিতে দুদকে স্বাস্থ্যের সাবেক ডিজি

সারা দেশে নভেল করোনা ভাইরাস মোকাবিলায় সরকারের মাস্ক-পিপিই কেলেঙ্কারি ও রিজেন্ট হাসপাতালে অনিয়ম-দুর্নীতির ঘটনায় জবাব দিতে দুর্নীতি দমন কমিশনে (দুদক) গেছেন স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

বুধবার (১২ আগস্ট) সকালে তিনি রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে যান।

দুটি অভিযোগ অনুসন্ধানে বক্তব্য নেয়ার জন্য গত ৬ আগস্ট ডা. আজাদকে তলব করেছিল দুদক। তলবের চিঠিতে তাকে ১২ ও ১৩ আগস্ট হাজির হতে বলা হয়।

কমিশনের পরিচালক (জনসংযোগ কর্মকর্তা) প্রনব কুমার ভট্টাচার্য্য এসব তথ্য নিশ্চিত করেছেন।

সম্প্রতি করোনা পরীক্ষা নিয়ে জালিয়াতির ঘটনায় অভিযুক্ত রিজেন্ট হাসপাতালের কেলেঙ্কারিতে স্বাস্থ্যের এই ডিজিকে জড়িয়ে আলোচনা শুরু হয়। সরকার রিজেন্ট হাসপাতালের দুটি শাখাকে (উত্তরা ও মিরপুর) কোভিড-১৯ চিকিৎসার দায়িত্ব দিয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করে। কিন্তু র‌্যাবের অভিযানে হাসপাতালের মেয়াদোত্তীর্ণ লাইসেন্সের বিষয়টি বেরিয়ে আসে। এছাড়া রোগীদের নমুনা পরীক্ষা না করে রিপোর্ট দেয়ার বিষয়টি নিয়েও ব্যাপক সমালোচনা দেখা দেয়।

এ বিষয়ে ডা. আবুল কালাম আজাদ জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে রিজেন্ট হাসপাতালের সঙ্গে সমঝোতা স্মারক সই করা হয়েছে। এরপরই স্বাস্থ্যের ডিজিকে চিঠি দিয়ে এ বক্তব্যের ব্যাখ্যা চাওয়া হয়।

ওই চিঠির জবাবে আবুল কালাম আজাদ জানান, তৎকালীন স্বাস্থ্য সচিব আসাদুল ইসলামের নির্দেশেই মন্ত্রীর উপস্থিতিতে রিজেন্ট হাসপাতালের সঙ্গে সমঝোতা স্মারক সই করে স্বাস্থ্য অধিদফতর।পরবর্তীতে গত ২১ জুলাই জনপ্রশাসন মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দেন ডা. আজাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button