আন্তর্জাতিকজাতীয়

ভারতের ১০টি লোকোমোটিভ পেল বাংলাদেশ রেলওয়ে

ভারতের অনুদানে দেওয়া ১০টি লোকোমোটিভ পেয়েছে বাংলাদেশ রেলওয়ে। সোমবার (২৭ জুলাই) রেলভবনের সম্মেলন কক্ষে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারত সরকারের অনুদান হিসাবে দেয়া ১০ টি লোকোমোটিভ হস্তান্তর অনুষ্ঠান হয়।

এতে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে আব্দুল মোমেন,  ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর, ভারতীয় রেল, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের মন্ত্রী পিয়ুস গয়াল বক্তব্য রাখেন।

রেলপথ মন্ত্রী তার বক্তব্যে বলেন, অব্যাহত যাত্রীবাহী ট্রেনের চাহিদা বৃদ্ধির কারণে নতুন অনেক গুলো কোচ আমদানী করা হয়েছে। পাশাপাশি ভারতীয়  পণ্য পরিবহণের জন্য ভারত থেকে লোকোমোটিভ  আনার বিষয়ে চিন্তা ভাবনা করা হয়। ২০১৯ সালের আগস্ট মাসে সরকারীভাবে ভারত সফরের সময় উভয় দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির লক্ষে লোকোমোটিভ সরবরাহের বিষয়ে আলোচনা হয়। এছাড়া একই সালের অক্টোবরে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে যৌথ বিবৃতির (প্যারা ২৭) আলোকে ভারতীয় রেলওয়ে বাংলাদেশ রেলওয়ে-কে ১০টি লোকোমোটিভ অনুদান হিসেবে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে।

টেকনিক্যাল বিষয়ের শর্তাবলী (রক্ষণাবেক্ষণ, পরিচালন) সহ অন্যান্য বিষয়সমূহ উভয় দেশের রেল কর্তৃপক্ষ যৌথভাবে নির্ধারণ করার পর আজকে হস্তান্তরের তারিখ নির্ধারিত হয়। এটি বাংলাদেশের দর্শনা এবং ভারতের গেদে পয়েন্ট দ্বারা বাংলাদেশে প্রবেশ করে।

এ লোকোমোটিভগুলো পাওয়ার ফলে বাংলাদেশ রেলওয়ের ইঞ্জিন চাহিদা কিছুটা কমবে এবং পুর্বাঞ্চলের সাথে পশ্চিমাঞ্চলের মধ্যে অধিক সংখ্যক যাত্রীবাহী এবং মালবাহী ট্রেন চালানো সম্ভব হবে বলেও জানান রেলপথ মন্ত্রী।

এ সময়  সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য আসাদুজ্জামান নূর, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো সেলিম রেজা, রেলওয়ের মহাপরিচালক মো: শাসমুজ্জামান সহ সংশ্লিষ্টরা  এ সময় উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button