ফিচার

যেভাবে ধরা পড়লো ফাহিমের খুনী

বাংলাদেশের একজন মেধাবী উদ্যোক্তা ফাহিম। এত কম বয়সে একজন সফল ব্যবসায়ী হিসেবে পরিচিত হয়ে ওঠার ঘটনা বিশ্বে কম। কিন্তু ৩৩ বছরের এই তরুণ তার সাফল্যের জায়গাটায় ঠিকই পৌঁছে গিয়েছিলেন। ফাহিম যেতে পারতেন আরো বহুদূর। হতে পারতেন আরো অনেক বড় উদ্যোক্তা। হঠাৎ তার এই নৃশংস হত্যাকাণ্ড সবার বিবেককে নাড়া দিয়ে উঠেছে। কেন খুন হলো ফাহিম? কে খুন করল? কীভাবেই বা তাকে খুন করা হলো?কে সেই হত্যাকারী? কিভাবে তাকে শনাক্ত করল পুলিশ ? সেই সব উত্তর তুলে ধরেছেন ফারজানা প্রিয়দর্শিনী আফরিনের লেখনীতে।

ফাহিম সালেহ বাংলাদেশের একজন মেধাবী উদ্যোক্তা

ফাহিমকে হত্যা করার জন্য খুনি টাইরিস ডেভন হাসপিল (২১) টেজার গান (Taser gun) ব্যবহার করেছিল। টেজার হল একধরনের বিশেষ অস্ত্র। যেটা পুলিশ আর্মিরা এক্সট্রিম লেভেলের অপরাধীদের ধরাশায়ী করার জন্য ব্যবহার করে থাকে। এই মেশিনের লেজার রশ্মি দিয়ে টার্গেট নিশ্চিত করা হয়। তারপর পিস্তলের স্টাইলে ইলেক্ট্রিক শক ছুঁড়ে মারলে টেজারের ভিতর থেকে বেরিয়ে আসে একধরনের সূক্ষ্ম মারাত্মক ডার্ট যা পাঁচ সেকেন্ডের মধ্যে শরীরে আঘাত করে শরীরকে কিছু সময়ের জন্য সম্পূর্ণ নিথর ও অসাড় করে দেয়। শরীরের ভেতরে প্রতিটি পয়েন্টে সংযোগ করে টেজার। কিছু কিছু টেজার তাতক্ষনিক কার্দিয়াক এরেস্টের মাধ্যমে মৃত্যুও ঘটায়। টেজারের ইলেকট্রিক শক শরীরে এতো তীব্র ব্যথার অনুভূতি দেয় যে একে নন ল্যাথাল ওয়েপন না বলে লেস ল্যাথাল ওয়েপন বলা হয়। ফাহিমকেও তাই করেছে টাইরিস হাসপিল। টেজার দিয়ে পেছন থেকে ঘাড়ে আক্রমণ করে ফাহিমকে নিথর করে ফেলে খুনি। ফাহিমের শরীর সম্পূর্ণ ইমমোবিলাইজ (Immobilize) হয়ে যাওয়ার পর তার ঘাড়ে গলায় পেটে উপুর্যুপরি ছুরিকাঘাত করা হয়।

যেভাবে ধরা পড়লো ফাহিমের খুনী
টাইরিস ফাহিমকে খুন করে সোমবার দুপুরে, গোয়েন্দাদের তথ্যমতে স্থানীয় সময় দুপুর ১.৪৫ মিনিটে।। ফাহিমের ফ্ল্যাটে পুরো একদিন তার লাশ পড়ে থাকে। পরদিন মঙ্গলবার টাইরিস আবার যায় ফাহিমের ফ্ল্যাটে। এরমধ্যে লাশ কেটে টুকরো টুকরো করার সব ব্যবস্থা সে করে।ফাহিমেরই ক্রেডিট কার্ড ব্যবহার করে Home Depot থেকে একটি চেইন করাত কেনে, ঘর স্যানিটাইজ করার জিনিসপত্র কেনে, তার উপস্থিতির চিহ্ন মুছে ফেলতে সেই কার্ড দিয়ে একটি পোর্টেবল ভ্যাকুয়াম ক্লিনারও কেনে। এমনকি ফাহিমের ক্রেডিট কার্ড ব্যবহার করে হোম ডিপো নামের দোকানে যাবার কারের ভাড়ার টাকাও পরিশোধ করে।

ফাহিম সালেহ বাংলাদেশের একজন মেধাবী উদ্যোক্তা
পরদিন ফাহিমের ফ্ল্যাটে ফিরে এসে টাইরিস প্রথমেই শরীর থেকে মাথা বিচ্ছিন্ন করে । তারপর একে একে হাত পা খন্ড বিখন্ড করে। সেগুলো প্লাস্টিকের ব্যাগে ঢুকিয়ে রাখে। মেঝেতে জমে থাকা রক্ত পরিস্কার করে। ঘরের মেঝে পরিস্কার করার জন্য খুনি সেই পোর্টেবল ভ্যাকুম ক্লিনার ব্যবহার করে। সব রক্ত রুমের এক কর্নারে জমিয়ে রাখে। হয়ত তার খুনির প্ল্যান ছিল সবশেষে রুমের কোনা পরিস্কার করবে। কিন্তু তার আগেই ফাহিমের কাজিন ডোর বেল বাজানোতে খুনী কাজ শেহস না করেই ফ্ল্যাটের পেছনের ইমার্জেন্সি এক্সিট ব্যবহার করে পালিয়ে যায়। খুন করার আগে টাইরিস কালো নিঞ্জা মাস্ক, স্যুট টাই এবং হ্যাট পরেছিল।
ফাহিমের বোন ফ্ল্যাটে ঢুকে দেখে তার মাথা, দুই হাত শরীর থেকে বিচ্ছিন্ন ও কাটা অংশগুলো পলিব্যাগে ঢুকানো। তখনও ইলেক্ট্রিক করাতটির কানেকশান দেয়ালের সুইচ বোর্ডে লাগানো ছিল।

ফাহিম হত্যায় জড়িত সন্দেহে একজন আটক
নিউ ইয়র্ক পুলিশের গোয়েন্দারা জানায় ফাহিম সালেহ যে এপার্টমেন্টে থাকতো সেটায় বিশেষ চাবির মাধ্যমে এলিভেটর ব্যবহার করতে হতো। অটোমেটিক সেই চাবি ফ্ল্যাট মালিক এলভেটরের একটি সুনির্দিষ্ট জায়গায় রাখলে পিনকোডের মাধ্যমে যার যার ফ্লোরে ঠিক দরজার সামনে থেমে যায় এলিভেটর। সিসিটিভির ফুটেজ বিশ্লেষন করে গোয়েন্দারা দেখে যে ফাহিম সালেহর সাথেই খুনী পুরো মুখ ঢাকা মাস্ক ও হ্যাট পরে অনেকটা নিজেকে আড়াল করে লিফটে উঠে। ফাহিম তার ফ্ল্যাটের চাবি লিফটের নির্দিষ্ট স্থানে পাঞ্চ করলে, খুনীও পাশ থেকে আরেকটি স্থানে পাঞ্চ করার ভান করে, যেন সে অন্য কোন ফ্লোরের বাসিন্দা। লিফট ৭ তলায় ফাহিমের ফ্ল্যাটে থামামাত্রই খুনী অতি দ্রুত ফাহিমের সাথেই নেমে পড়ে। দরজা দিয়ে ফ্ল্যাটে ঢুকতে যাবার মুহুর্তেই টেজার গান দিয়ে প্যারালাইজড করে ফেলে ফাহিমকে।

ফাহিম সালেহ বাংলাদেশের একজন মেধাবী উদ্যোক্তা

ফাহিমের অটোপসি রিপোর্টে বলা হয় তার বুকে গভীরভাবে ছুরি ঢুকিয়ে ঘোরানো হয়েছিল। যাতে করে ফাহিমের বাঁচার নুন্যতম চান্স না থাকে। ঘাড়ে ও গলায় উপুর্যুপুরি আঘাতেই মৃত্যু হয় ফাহিমের-জানায় ফরেনসিক বিভাগ।
পুলিশ জানায় গত এক বছরে খুনি টাইরিস হাসপিল ফাহিমের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে এক মিলিয়ন ডলার হাতিয়ে নেয়। এতবড় অংকের টাকা চুরি করার পরেও ফাহিম টাইরিসকে পুলিশে না দিয়ে টাকা ফিরিয়ে দেয়ার জন্য বলে । টাইরিস তাকে বারবার অনুরোধ করে বলে অল্প অল্প করে কিছুদিনের মধ্যেই সে টাকা ফেরত দেবে সব। অনেকদিন থেকে ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করায় হয়তো ফাহিম কঠোর হতে পারেন নি।

ফাহিম

টাকা ফেরত দেয়ার চুক্তিও করেছিল টাইরিসের সাথে। কিন্তু ফাহিমের উদারতাই ঘাতক টাইরিসের মনে খুনের পরিকল্পনা এনে দেয়।
ফাহিম হত্যাকাণ্ডকে মার্কিন সরকার হাই প্রোফাইল কেস হিসেবে নিয়েছে। এনওয়াইপিডির চিফ অব ডিটেকটিভ রডনি হ্যারিসন সংবাদ সম্মেলনে বলেছেন, “টাইরিস ফেভন হাসপিল একজন উদীয়মান তরুণ। সে খুন করেছে আরেক উদীয়মান তরুণকে। যাকে স্মরণকালের সেরা নিষ্ঠুরতম হত্যাকাণ্ড বলা যেতে পারে। খুন করার পর খুনি কিছু আলামত রেখে গেছে। যার ফলে আমরা তাকে গ্রেফতার করতে সক্ষম করেছি। ফাহিমকে যেখানে হত্যা করা হয় সেখানে বেশ ছড়িয়ে ছিটিয়ে anti-felon identification cards পেয়েছি আমরা এই কার্ড টেজারে ব্যবহার করা হয়। এসব অতি ক্ষুদ্র কাগজে সিরিয়াল নাম্বার লেখা থাকে।সেখান থেকেই ক্লু পাই আমরা। ফাহিম একজন ইয়ং মিলিওনিয়ার। আমেরিকায় তার ইনভেস্টমেন্ট আছে। এভাবে তাকে মেরে ফেলা অত্যন্ত দুঃখজনক ও নিন্দনীয়।”
নিউইয়র্ক পুলিশ এলে সেকেন্ড ডিগ্রি মার্ডার বলে অভিহিত করেছে। আমেরিকান আইনে সেকেন্ড ডিগ্রি মার্ডার ইনটেনশনাল মার্ডার, যেখানে খুনী খুন করার অভিপ্রায়ে শুধু শরীরে আঘাত করে থাকে এবং এ ধরণের খুন ‘হিট অফ মোমেন্ট’ এর কারণে হয়। অতর্কিত আক্রমনের মাধ্যমে ভিকটিম বুঝে উঠার আগেই এ ধরণের খুন সংঘটিত হয়।
ইউনাইটেড স্টেটস অফ আমেরিকার ফৌজদারী আইন অনুযায়ী যখন কেউ আগে থেকে বারংবার হত্যর হুমকি দিয়ে, বার্তা পাঠিয়ে কাউকে পূর্ব পরিকল্পনা করে খুন করে তখন সেটি ফার্স্ট ডিগ্রি মার্ডার। দুই ধরণের খুনই ইনটেনশনাল।
সেকেন্ড ডিগ্রি মার্ডারের শাস্তি আমেরিকার আইন অনুযায়ী দীর্ঘমেয়াদী কারাভোগ, সর্বোচ্চ যাবজ্জীবন বা লাইগ ইমপ্রিজনমেন্ট।
শুক্রবার সকালে টাইরিসকে গ্রেফতার করে পুলিশ। শনিবার তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে খুনের চার্জ গঠন করা হয়। গ্রেফতারের পর তাকে যখন গোয়েন্দা কাস্টোডিতে নিয়ে যাওয়া হচ্ছিলো, তখন উপস্থিত মিডিয়াকর্মীরা অনর্গল বাক্যবাণ ছুঁড়ছিলো তার উদ্দেশ্যে ‘হেই টাইরিস, তুমি এমন মর্মান্তিক হত্যাকান্ড কিভাবে ঘটাতে পারলে?তোমার বসকে কেটে খন্ড খন্ড করার সময় তোমার কি একবারও মনে হয়নি সে তোমাকে ১০০ মিলিয়ন ডলার চুরির জন্য তোমার বিরুদ্ধে পুলিশ রিপোর্ট করেনি?” মিডিয়াকর্মীদের ক্ষোভ এভাবে প্রকাশ পাচ্ছিলো। আমেরিকার প্রত্যেকটি নিউজপেপার ফাহিম হত্যাকাণ্ড নিয়ে ধারাবাহিক খবর ছেপেছে। দ্রুত সময়ের মধ্যে খুনিকে গ্রেফতার করার জন্য মার্কিন পুলিশ প্রশাসনকে সোশ্যাল মিডিয়ায় ধন্যবাদ জানাতে দেখা যায় সাধারণ মানুষদের।

ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস অবলম্বনে লিখেছেন ফারজানা আফরিন

     

ফারজানা প্রিয়দর্শিনী আফরিনের

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button