আন্তর্জাতিক

নারী হত্যার অভিযোগে লন্ডনে পুলিশের বিরুদ্ধে বিক্ষোভ

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে করোনার বিধিনিষেধ উপেক্ষা করেই কয়েক হাজার মানুষ, পুলিশের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়েছেন। গত সপ্তাহে খুন হওয়া ৩৩ বছর বয়সী নারীর স্মরণে লন্ডনের ক্লেপহাম কমনে কয়েক হাজার মানুষ জড়ো হয়। এসময় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটেছে বলে জানিয়েছে ইউএস নিউজ।

জানা যায়, ৩৩ বছর বয়সী ওই নারীর নাম সারাহ ইভারার্ড। বন্ধুর বাড়ি যাওয়ার পথে গত ৩ মার্চ নিখোঁজ হন। তাকে সর্বশেষ দক্ষিণ লন্ডনের ক্লেপহাম কমনে দেখা গিয়েছিলো। লন্ডনের এক পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে সারাহ অপহরণ ও হত্যার দায়ে অভিযুক্ত করা হয়েছে।

শনিবার ভোর থেকেই মানুষজন সারাহকে শ্রদ্ধা জানাতে ক্লেপফাম কমনের ব্যাসস্ট্যান্ডে ফুল ও মোমবাতি নিয়ে হাজির হন। এসময় নারীরা রাত্রিকালীন দুর্বল নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বিক্ষোভ করেন। একপর্যায়ে উপস্থিত পুলিশের উদ্দেশে বিক্ষোভকারীরা ‘আপনাদের জন্য লজ্জা’ বলে স্লোগান দিতে থাকেন।

ক্যাম্পেইন গ্রুপ গণজমায়েতের পরিকল্পনা করেছিল। কিন্তু লন্ডন মেট্রোপলিটন পুলিশের প্রধান ক্রেসিডা ডিক জানান, করোনা মহামারির কারণে কোনো ধরনের গণজমায়েত করা যাবে না। এটা বেআইনি ও অনিরাপদ।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ক্লেপহাম কমনে গণজমায়েত বাড়তে থাকলে পুলিশ সেখান থেকে নারীদের সরিয়ে দিতে শুরু করে। অবশ্য কতোজনকে সেখান থেকে গ্রেফতার করা হয়েছে; সেটা পুলিশ তাৎক্ষণিকভাবে তা জানাতে পারেনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button