রাজনীতি

কৃষি প্রণোদনা প্যাকেজের নীতিমালা পরিবর্তনের দা‌বি: কৃষক ফ্রন্ট

কৃষি প্রণোদনা প্যাকেজের নীতিমালা পরিবর্তন দা‌বি জা‌নি‌য়ে‌ছে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট।

বুধবার  (২২ এপ্রিল) সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে এ দা‌বি জানান সংগঠন‌টির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যক্ষ ওয়াজেদ পারভেজ ও সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ।

বিবৃতিতে তারা ব‌লেন, সরকার ঘোষিত কৃষি ঋণ প্রণোদনা প্যাকেজের নীতিমালা অবিলম্বে পরিবর্তন করে গরীব চাষী, বর্গা চাষী, ভূমিহীন ও প্রান্তিক চাষীর অনুকূলে নীতিমালা প্রণয়নের দাবি জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণে বাংলাদেশের জনজীবন ও অর্থনীতি যখন বিপর্যস্ত তখন এই বিপর্যয়ের কবল থেকে দেশবাসী ও দেশের অর্থনীতিকে সচল রাখা ও জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পারে একমাত্র কৃষি। ফলে কৃষিকে উপেক্ষা করলে তার পরিণতি হবে ভয়াবহ এবং দেশ ’৭৪ এর মতো দুর্ভিক্ষাবস্থায় পতিত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

বিবৃতিতে বলা হয়, সরকার করোনার জন্য যে কৃষি ঋণ প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে তারজন্য ১৩ এপ্রিল যে নীতিমালা প্রণয়ন করা হয়েছে তাতে দেখা যায় ১৫ বিঘা পর্যন্ত জমির মালিক মাত্র আড়াই লাখ টাকা ঋণ নিতে পারবে জমির দলিল বন্ধক রেখে আর বর্গা চাষীরা, ভূমিহীনরা যারা জমি লীজ নিয়ে চাষাবাদ করে তারা ঋণ পেতে হলে চুক্তিপত্র বন্ধক দিতে হবে। কিন্তু যে আমলারা এই নীতিমালা প্রণয়ন করেছেন তারা কি জানেন বাংলাদেশের কোথাও বর্গা চাষীদের এবং জমি লীজের কোন চুক্তিপত্র থাকে না। কারণ চুক্তিপত্র থাকলে জমির মালিককে তারজন্য সরকারকে একটা অর্থ রাজস্ব দিতে হয় এটা ফাঁকি দেয়ার জন্য কোন জমির মালিক চুক্তিপত্র করে জমি বর্গা বা লীজ দেয় না। নেতৃবৃন্দ সরকারকে হুশিয়ার করে বলেন, গণবিচ্ছিন্ন আমলাদের উপর নির্ভর করে বিপদ ডেকে আনবেন না।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, উৎপাদক চাষী ১৫ বিঘা জমির মালিক হলে ঋণ পাবেন আড়াই লাখ টাকা আর কৃষি পণ্য কিনে যারা বিক্রি করবেন সেই ব্যক্তি বা প্রতিষ্ঠান পাবেন ৫ কোটি টাকা ঋণ। তাই প্রশ্ন দেখা দিয়েছে এই কৃষি ঋণ প্রণোদনা প্যাকেজ কি প্রকৃত কৃষকের জন্য নাকি মধ্যস্বত্বভোগী মিল-চাতাল মালিক ও ফড়িয়াদের জন্য?

বিবৃতিতে অবিলম্বে ঘোষিত নীতিমালা পরিবর্তন করে গরীব চাষী, বর্গা চাষী, ভূমিহীনদের অনুকূলে নীতিমালা প্রণয়নের দাবি জানান। একই সাথে কৃষি ও কৃষক বাঁচাতে শুধু ঋণ প্রণোদনা নয় গরীব চাষী, বর্গা চাষী, ভূমিহীনদের জন্য নগদ অর্থ সহায়তার দাবি জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button