জাতীয়

মধ্যরাতে নকল ওষুধের গুদামে র‌্যাবের অভিযান; ৫ কোটি টাকার ঔষধ ও নিম্নমানের মাস্ক জব্দ

রাজধানীর বাবুবাজার এলাকার সোমেশ্বরী মেডিসিন মার্কেটের ৮টি গোডাউনে অভিযান চালিয়ে ৫ কোটি টাকার নকল ঔষধ ও নিম্নমানের মাস্ক জব্দ করেছে র‌্যাব।

১২ মার্চ, বৃহষ্পতিবার মধ্যরাতে অভিযান শেষে গোডাউনগুলো সিলগালা করে দেয়া হয়। এসময় নকল ঔষধ মজুদ ও সরবরাহের দায়ে ১ ব্যাবসায়ীকে আটক করে র‌্যাবের ভ্রাম্যমান আদালত।

দেখে মনে মতে পারে বিদেশী ঔষধের বিশাল গুদাম। যেখানে মজুদ করে রাখা হয়েছে ভারত, চীন, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড থেকে আনা উন্নতমানের ঔষধ।
গেলো সোমবারে র‌্যাবের অভিযানে বেরিয়ে আসে থলের বেড়াল।

আদতে এসব ঔষধ নিম্নমানের উপাদান দিয়ে তৈরি হয়েছে বাংলাদেশেই; শুধুমাত্র বিদেশী লেভেল লাগিয়ে গ্রাহদের সাথে করা হচ্ছে প্রতারণা। ওই অভিযানে নকল ঔষধ মজুদ ও নিম্ন মানের মাস্ক সরবরাহের অভিযোগে দুটি গোডাউল সিলগালা করে দিয়েছিলো র‌্যাব।

সিলগালা করার পরও তালা ভেঙ্গে মালামাল সরিয়ে নিচ্ছে ব্যবসায়ীরা, এমন তথ্যের ভিত্তিতে বাবুবাজারের সোমেশ্বরী মেডিসিন মার্কেটে বৃহষ্পতিবার মধ্যরাতে আবারো অভিযান চালায় ঔষধ প্রশাসন অধিদপ্তর ও র‌্যাবের ভ্রাম্যমান আদালত।

নিবার্হী ম্যাজিস্ট্রেট, সারোয়ার আলম জানান আট ব্যবসায়ীর এক প্রতারক চক্র দীর্ঘদিন ধরে নকল ও নিম্নমানের ঔষধ বিক্রি করে জনগণের সাথে প্রতারণা করে আসছিলো। অভিযানে বাবুল নামের এক ব্যবসায়ীকে আটক করা হয়। চক্রের বাকী ৭ সদস্যকেও আটক করার ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।

অভিযানে আটটি গোডাউন সিলগালা করে দেয়া হয়। নিয়ম নীতির তোয়াক্কা না করে মজুদ করা এসব ঔষুধের বেশিরভাগই নকল ও আমদানি নিষিদ্ধ। এ ধরণের ঔষধ সেবনে মারাত্নক স্বাস্থ্য ঝুঁকি রয়েছে বলে জানান ঔষধ প্রশাসন অধিদপ্তরের সহকারী পরিচালক হারুন- উর- রশীদ।

এই মার্কেটের আট গোডাউন মালিক পলাতক আছেন। তাদের বিরুদ্ধে বিশেষ মতা আইনে মামলা করা হবে বলে জানিয়েছে র‌্যাব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button