জাতীয়

লক্ষাধিক অবৈধ নৌযানকে আইনের আওতায় আনুন: জাতীয় কমিটি

সারা দেশে চলাচলরত লক্ষাধিক অবৈধ নৌযানকে আইনের আওতায় আনার দাবি জানিয়েছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি। এজন্য অবিলম্বে নৌশুমারি শুরুর তাগিদ দিয়েছে সংগঠনটি।

আজ শনিবার (২২ অক্টোবর) এক বিবৃতিতে সংগঠনের সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে এই দাবি জানান।

বিবৃতিতে বলা হয়েছে, নৌ যোগাযোগ খাতের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ নৌ পরিবহন অধিদপ্তরের তালিকাভুক্ত নৌযানের সংখ্যা মাত্র ১৪ হাজার। অথচ যাত্রী ও পণ্যবাহীসহ ছোটবড় মিলিয়ে সারা দেশে এক লাখেরও বেশি অভ্যন্তরীণ নৌযান চলাচল করে। নিবন্ধিত নৌযানের বিপরীতে কয়েকগুণ বেশি অনিবন্ধিত নৌযান চলাচলের ভয়াবহ তথ্য নৌ অধিদপ্তরের সাবেক একাধিক মহাপরিচালকের লিখিত ও মৌখিক বক্তব্যেও প্রকাশ পেয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

জাতীয় কমিটির বিবৃতিতে আরো বলা হয়, নিবন্ধন ও ফিটনেসবিহীন বিপুলসংখ্যক নৌযান চলাচল করায় নৌ নিরাপত্তা নিশ্চিত হচ্ছে না এবং দুর্ঘটনার ঝুঁকি ক্রমাগত বেড়ে চলেছে। এছাড়া লক্ষাধিক নৌযান থেকে আয়কর ও ভ্যাটসহ কোনো ধরনের ফিস না পাওয়ায় সরকার প্রতি বছর অন্তত শত কোটি টাকা রাজস্ব হারাচ্ছে।

প্রধানমন্ত্রী প্রতিশ্রুত নিরাপদ ও আধুনিক নৌ পরিবহন ব্যবস্থা প্রতিষ্ঠায় জরুরি ভিত্তিতে নৌশুমারি শুরু এবং অবৈধ নৌযানসমূহ চিহ্নিত করে সেগুলোকে আইনের আওতায় আনার জোর দাবি জানিয়েছে জাতীয় কমিটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button