অর্থ বাণিজ্য

পরিত্যক্ত বেইলি ব্রিজ অকশনে বিক্রির নির্দেশ প্রধানমন্ত্রীর (ভিডিও সহ)

সেতু বিভাগের অধীনে দেশের সড়ক যোগাযোগকে আরো মসৃণ ও গতিশীল করতে নদী, নালা, খালের ওপর দিয়ে সেতু, ব্রিজ ও কালভার্ট নির্মাণ করা হয়েছে। আর এসব ব্রিজ, কালভার্ট অকেজো হয়ে বছরের পর বছর ধরে পড়ে আছে। এ বিষয়টি নিয়ে বেশ বিরক্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্রুততম সময়ের মধ্যে পড়ে থাকা বেইলি ব্রিজগুলোকে অকশনের মাধ্যমে বিক্রি করে দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন তিনি।

মঙ্গলবার (৭ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশ দেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভাসূত্রে জানা যায়, জরাজীর্ণ, অপ্রশস্ত ও গুরুত্বপূর্ণ পয়েন্টে বিদ্যমান বেইলি সেতু এবং আরসিসি সেতু প্রতিস্থাপন (ঢাকা জোন) প্রকল্প যখন একনেক সভার টেবিলে উত্থাপিত হয় তখন বিষয়টি নিয়ে খোলামেলা আলোচনায় অংশ নেন সভায় উপস্থিত প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা। এ সময় প্রধানমন্ত্রী তাদের বক্তব্য খুব মনোযোগ দিয়ে শোনেন।
একনেক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরপর তিনি তার নিজস্ব মতামত তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন, বেইলি ব্রিজ তো আমরা উঠাবোই। কিন্তু তোমরা নতুন ব্রিজ বানাও আর বেইলি ব্রিজ পড়ে থাকে। এগুলো কাজে লাগাও, অথবা বিক্রি করে দাও। এগুলোর ক্রেতা আছে। যাই দাম পাওয়া যায় অকশনে আইন অনুসারে বিক্রি কর। অথবা অন্যকোনও জায়গায় লাগাও।

বিষয়টি নিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, বিষয়টি নিয়ে তিনি বেশ বিরক্ত ছিলেন। প্রধানমন্ত্রী এ বিষয়ে স্পষ্ট কিছু নির্দেশনা সভায় দিয়েছেন।

তিনি বলেন, বেইলি ব্রিজ সরিয়ে সেতু হবে সে নদীর খালগুলো যেন বহমান রাখা হয়। ‘সুগন্ধা নদীর ভাঙন হতে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু (দোয়ারিকা সেতু) রক্ষার্থে ৩.৭৬৫ কি.মি. নদীতীরে স্থায়ী রক্ষাপ্রদ কাজ’ প্রকল্প নিয়ে আলোচনার সময় প্রধানমন্ত্রী আবারো নদী তীর রক্ষা ও ড্রেজিং নিয়ে সংশ্লিষ্টদের নিজের অনুশাসনের কথা স্মরণ করিয়ে দেন।

সভাসূত্র বলে, অনেকে নদী, নালার পুলের খুঁটির নিচে বালুটালু উঠায় সেগুলো নিয়ে প্রধানমন্ত্রী ক্ষোভ প্রকাশ করেছেন। পুলের খুঁটির নিচ থেকে বা আশেপাশে একটি নির্দিষ্ট এলাকা পর্যন্ত কোনো বালু তোলা যাবে না বলে প্রধানমন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছেন।

পরিকল্পনা মন্ত্রী বলেন, সড়ক ও জনপথকে নির্দেশ দেওয়া হয়েছে। জেলা উপজেলা প্রশাসন সবাইকে বলা হয়েছে।

একনেক বৈঠক পরবর্তী প্রেস ব্রিফিং-এ পরিকল্পনামন্ত্রী
একনেক সভায় প্রধানমন্ত্রী বৃষ্টির পানি ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেছেন। একই সঙ্গে নদী নালার পানি বিশুদ্ধ করে আরো বেশি করে ব্যবহারের নির্দেশ দিয়েছেন।

এম.এ মান্নান বলেন, ভূগর্ভস্থ পানি বেশি না ওঠায় বিশেষজ্ঞদের একটা ভীতি আছে স্তর নেমে যাচ্ছে। যদিও ব্যক্তিগতভাবে আমি এটা বিশ্বাস করি না, কারণ বৃষ্টির পানিতে সেটি আবার পূরণ হয়ে যাচ্ছে। তবে সভায় প্রধানমন্ত্রী সারফেস ওয়াটার ও রেইন ওয়াটারের ওপরে আবারো গুরুত্বারোপ করেছেন।

প্রায় প্রতিটা একনেক সভায় সড়ক প্রকল্প পাস হওয়া নিয়ে পরিকল্পমন্ত্রী বলেন, সমস্ত পুরনো সড়কের মানোন্নয়ন, প্রশস্তকরণ করা হচ্ছে। বাঁকা রাস্তা সোজা হবে। স্ট্রেন্থ বাড়াবে, থিকনেস বাড়াবে এবং বিভিন্ন পয়েন্টে ওভারব্রিজ, ফ্লাইওভার, আন্ডারপাস নানাভাবে সংস্কার করবে। আমরা নতুন রাস্তা একদম তৈরি করছি না। তবে ভয়ঙ্কর রকম গুরুত্বপূর্ণ হলে নতুন রাস্তা করা হবে। সড়কের দুইদিকে দোকান থাকলে সেটি তুলে দিয়ে সেখানে বনায়নের উপরে গুরুত্ব দিয়েছেন সরকারপ্রধান।

একনেক সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম, এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীবর্গ অংশগ্রহণ করেন।

এছাড়া সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি’র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয় সমূহের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button