জাতীয়

একাগ্রতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনে বিমান বাহিনীর নবীন কর্মকর্তাদের প্রতি আহ্বান

সততা, একাগ্রতা ও নিষ্ঠার সাথে অর্পিত দায়িত্ব পালনে বিমান বাহিনীর কমিশনপ্রাপ্ত নবীন কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সর্বোচ্চ ত্যাগের বিনিময়ে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার ব্রত পালনের আহ্বান জানান তিনি। কারো কারুণায় নয়, দেশ যেন নিজ সক্ষমতায় বিশ্বের বুকে মাথা উঁচু করে এগিয়ে যেতে পারে সে লক্ষ্যেও সবাইকে কাজ করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।
বাংলাদেশ বিমানবাহিনীর ৭৬ তম বাফা কোর্স ও ডিরেক্ট এন্ট্রি ২০১৯ কোর্সের অফিসারদের কমিশন প্রাপ্তি উপলক্ষে শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ। যশোর সেনানিবাসে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বিমানঘাঁটিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজে উপস্থিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বৈরি আবহাওযার কারনে কুচকাওজের আয়োজন করা হয় বিমানবাহিনীর হ্যাঙ্গারে। প্রথমেই রাষ্ট্রীয় সালাম গ্রহণ করেন প্রধানমন্ত্রী। পরে ক্যাডেটদের মাঝে পদক, সনদ ও ফ্লাইং ব্যাজ পরিয়ে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এরপর বিমানবাহিনীর নবীন কর্মকর্তাদের উদ্দেশে দেয়া ভাষণে বিমানবাহিনীর আধুনিকায়নে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, বহু ত্যাগে অর্জিত স্বাধীনতা, সার্বোভৌমত্ব রক্ষায় সব সময় সতর্ক থাকতে হবে বিমানবাহিনীর প্রতিটি কর্মকতাকে।
বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল উল্লেখ করে দেশের সব বাহিনীকে আন্তর্জাতিক মানে গড়ে তোলার অংগীকারের কথাও জানান প্রধানমন্ত্রী। মনে করিয়ে দেন চেইন অব কমান্ড রক্ষার কথা।
সশস্ত্র বাহিনীর উন্নয়নে বঙ্গবন্ধুর স্বপ্ন ও আওয়ামী লীগ সরকারের পদক্ষেপের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুকে হত্যার ২১ বছর পর সরকার গঠন করি। ক্ষমতায় এসে আওয়ামী লীগ বিমানবাহিনীর উন্নতির পদক্ষেপ নেয়। ’৯৬ সালে আমরা ক্ষমতায় এসে তৎকালীন সবচেয়ে আধুনিক যুদ্ধবিমান মিগ-টোয়েন্টিনাইন কিনি। বিমানবাহিনীসহ সব বাহিনীকে আধুনিক করার পদক্ষেপ গ্রহণ করি। যুদ্ধবিমানসহ বিভিন্ন ধরনের সরঞ্জাম কেনা হয়েছে। এখন বিমানবাহিনী অনেক বেশি দক্ষ ও চৌকশ। ক্যাডেটদের প্রশিক্ষণের মেয়াদ বাড়ানো হয়েছে। তারা বিভিন্ন বিষয়ে গ্র্যাজুয়েশন করতে পারে।’
বঙ্গবন্ধুর আদর্শ মনে করিয়ে দিয়ে তিনি ক্যাডেটদের উদ্দেশে বলেন, ‘সৈনিক জীবন অত্যন্ত কঠিন জীবন, তবে পথ হারানো যাবে না। চেইন অব কমান্ড মেনে চলবেন, অধস্তনদের সঙ্গে ভালো ব্যবহার করবেন। সততা, একাগ্রতা, দেশপ্রেম নিয়ে, সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল থেকে কাজ করবেন।’
দেশের আর্থ সামাজিক উন্নয়নকে অর্থবহ করতে সংবিধানের প্রতি শ্রদ্ধা রেখে দেশের সেবায় কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী।
এই কোর্সের মধ্য দিয়ে ৩০জন পাইলট এবং নারীসহ ১০৪ জন ক্যাডেট এবার কমিশন পেলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button