বিবিধ

পাঁচদিন ব্যাপী প্রতিবন্ধী ব্যক্তির উন্নয়ন মেলা শেষ হয়েছে আজ

 

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে ৫দিনব্যাপী আয়োজিত „প্রতিবন্ধী ব্যক্তির উন্নয়নমেলা-২০১৯” আজ শেষ হয়েছে। জাতীয় প্রতিবন্ধী ফাউন্ডেশনের উদ্যোগে মিরপুরের জাতীয় প্রতিবন্ধী কমপ্লেক্স ‘সুবর্নভবন’ প্রাঙ্গনে আয়োজিত উন্নয়নমেলায় প্রতিবন্ধিতাকার্যক্রমে জড়িত সরকারি-বেসরকারি ৩৪টি সংস্থা-প্রতিষ্ঠান তাদের স্টল-স্থাপন করে এবং প্রতিবন্ধী ব্যক্তিসহ তাদের উৎপাদিত পণের প্রদর্শন এবং বিক্রয়ে অংশগ্রহণ করে।

সমাপনী দিবসের অনুষ্ঠানে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি আজ প্রধান অতিথি হিসেবে মেলার স্টল পরিদর্শন করেন এবং স্টলসমূহ ঘুরেফিরে দেখেন।

পরে সমাপনী অনুষ্ঠানের এক আলোচনাসভায় তিনি বক্তৃতা করেন। জাতীয় প্রতিবন্ধী উন্নুয়ন ফাউন্ডেশনের পরিচালক (অর্থ ও প্রতিষ্ঠান) শেখ হামিম হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন এনডিডি সুরক্ষা ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অধ্যাপক ডাঃ গোলাম রব্বানী, সমাজসেবা অধিদফতরের পরিচালক (কার্যক্রম) আব্দুল্লাহ আল মামুন এবং

মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ‘প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদের’ সাধারণ সম্পাদক সালমা মাহবুব। মূলপ্রন্ধকার প্রতিবন্ধীদের ভাতাগ্রহণসহ স্বাভাবিক চলাচলসহ বাস-ট্রেন ও অফিস-আদালতে যাতায়াতে সহজগম্যতার সহজীকরণ কামনা করেন। তাদের যাতায়াতে বিশেষ বাসের ব্যবস্থাকরণের দাবি করেন। ভাতাগ্রহণসহ অফিস-আদালতে তাদের সুবিধার্থে বিশেষ লিফটস্থাপন কিংবা নিচতলায় বুথস্থাপনের ওপর জোর দেন।

মন্ত্রী প্রধানমন্ত্রীর সাথে আলোচনাসাপেক্ষে প্রতিবন্ধীদের এসব সমস্যাসমাধানে উদ্যোগ নেয়ার আশ্বাস দেন। তিনি বলেন, পূর্বর্তী সরকারগুলো তাদের জন্য তেমন কিছু না করলেও প্রধানমন্ত্রীসহ তার সরকার এবং প্রধাস্নমন্ত্রীকন্যা সায়মা ওয়াজেদ তাদের কল্যাণে সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছেন। তিনি প্রতিবন্ধীদের মূলস্রোতধারায় শামিল করতে সকলের সহায়তাও কামনা করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button