জাতীয়

আদালত কক্ষে বিএনপিপন্থী আইনজীবীদের নজিরিবহীন হট্টগোল

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি এগিয়ে আনার দাবিতে বিএনপিপন্থী আইনজীবীদের নজিরবিহীন হট্টগোলে বিচার কার্যক্রম কার্যত বন্ধ থাকে।
বিএনপিপন্থী আইনজীবীরা আদালতকক্ষ থেকে কাউকে বের হতে বা নতুন করে কাউকে ঢুকতে দেয়নি। এজলাস কক্ষেই তারা স্লোগান দিতে থাকে- ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘বেইল ফর খালেদা জিয়া’।
এই বিশৃঙ্খলায় ক্ষুব্ধ হয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, ‘বাড়াবাড়ির’ একটা সীমা থাকা দরকার, এটা ‘নজিরবিহীন’।
বিএনপিপন্থী আইনজীবীদের এই আচরণকে ‘ন্যক্কারজনক’ আখ্যা দিয়ে ‘উপযুক্ত ব্যবস্থা নেওয়ার’ দাবি জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
খালেদার জামিন আবেদনের বিষয়ে সিদ্ধান্ত দেওয়ার আগে গত ২৮ নভেম্বর তার সর্বশেষ শারীরিক অবস্থা জানতে মেডিকেল বোর্ডের প্রতিবেদন চেয়েছিল সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের ওই মেডিকেল বোর্ডের প্রতিবেদন বৃহস্পতিবার আদালতে আসার কথা ছিল।
কিন্তু অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বৃহস্পতিবার সকালে শুনানির শুরুতেই বলেন, খালেদা জিয়ার কিছু পরীক্ষা হয়েছে, কিছু পরীক্ষা বাকি আছে। সেজন্য সময় প্রয়োজন বলে বঙ্গবন্ধু মেডিকেল কর্তৃপক্ষ জানিয়েছে।
প্রধান বিচারপতি এ সময় আগামী ১২ ডিসেম্বর শুনানির পরবর্তী তারিখ রেখে তার আগেই প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেন।
এর পরপরই বিএনপিপন্থি আইনজীবীরা শুনানির তারিখ এগিয়ে আনার দাবিতে আদালতকক্ষের ভেতরে হৈ চৈ শুরু করেন।
কয়েকবার চেষ্টার পরও বিএনপিপন্থি আইনজীবীরা শান্ত না হওয়ায় বিচারকরা সকাল সোয়া ১০টার দিকে এজলাস থেকে বের হয় যান। ফলে আপিল বিভাগের নিয়মিত কার্যক্রম বেশ কিছুক্ষণ বন্ধ থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button