জাতীয়

শ্রমিকদের দাবিতে অসঙ্গতি থাকলে যাচাই করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, পরিবহন চালকদের ৯ দফা দাবি সড়ক পরিবহন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এ দাবিগুলোর মধ্যে কোথাও অসঙ্গতি থাকলে তা যাচাই-বাছাই করে দেখা হবে। বৃহস্পতিবার রাজারবাগ পুলিশ লাইন্স অডিটরিয়ামে আয়োজিত ট্রাফিক সচেতনতামূলক পক্ষ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেছেন, চালকদের লাইসেন্স ঠিক করতে সময় বাড়ানো হয়েছে। সড়কের শৃঙ্খলা ফেরাতে এই আইন বাস্তবায়নের কোন বিকল্প নেই; তাই সবার সহযোগিতাও চান মন্ত্রী।
সংসদে পাস হওয়ার পর, অনেক দিন পার হলেও পুরোপুরি বাস্তবায়ন করা যায়নি ‘সড়ক পরিহন আইন-২০১৮’।
কয়েকদফা সময় বাড়িয়েও কার্যকর করতে গিয়ে, আবারো একই বাধা। কর্মবিরতিতে যায় শ্রমিকরা।
এ অবস্থায় বুধবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে আলোচনায় পরিবহন সংশ্লিষ্টরা জানান, আইনের বেশিরভাগ বিষয়ে একমত। তবে তারা মন্ত্রীকে জানান অসঙ্গতি আছে, নয়টি বিষযে।
রাজারবাগে ট্রাফিক সচেতনতা পক্ষের উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী জানালেন, অসঙ্গতি কিছু থাকলে দূর করা হবে। যেহেতু আইন পাস হয়েছে, তাই যথাযথ প্রক্রিয়ার বাইরে কিছু করা সম্ভব নয়।
পদ্ধতিগত জাটিলতায়, চালকদের লাইসেন্স প্রদানে বিলম্ব হচ্ছিল। এ অবস্থায় লাইসেন্স সংক্রান্ত জটিলতা নিরসনে একটা সময় দেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।
অনুষ্ঠানে আইজিপি ড. জাবেদ পাটোয়ারি বলেন, বিনয়ের সাথে এই আইনের প্রয়োগের নির্দেশনা দেয়া হয়েছে। বিশৃঙ্খলায় একটি প্রাণেরও ক্ষতি হতে দেয়া হবে না বলেও মন্তব্য করেন আইজিপি।
চলতি মাসের ২১ তারিখ থেকে ডিসেম্বরের ৫ তারিখ পর্যন্ত চলবে, ট্রাফিক সচেতনাতা সপ্তাহ। এবারের, প্রতিপাদ্য “ট্রাফিক শৃঙ্খলা একটি জাতির সভ্যতার প্রতীক”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button