আন্তর্জাতিক

ট্রাম্পের অভিশংসন শুনানিতে দুই কূটনীতিকের চাঞ্চল্যকর তথ্য

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন শুনানিতে এবার চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন দুই মার্কিন কূটনীতিক। গর্ডন সন্ডল্যান্ড বলেন, ট্রাম্পের নির্দেশেই তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইউক্রেনের ওপর চাপ সৃষ্টি করেছিলেন। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ ব্যাপারে অবগত ছিলেন বলেও জানান তিনি। আর প্রতিরক্ষা দপ্তরের কর্মকর্তা লরা কুপার বলেন, হোয়াইট হাউসও বিষয়টি আগেই থেকেই জানাতো। ইউক্রেন ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও হোয়াইট হাউসের ভীতে এবার বড় ধরনের আঘাত হানলেন মার্কিন কূটনীতিক গর্ডন সন্ডল্যান্ড ও লরা কুপার। রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইউক্রেনের সঙ্গে ট্রাম্পের যোগসাজস নিয়ে নতুন তথ্য-প্রমাণ দিয়েছেন তারা।
ট্রাম্পের অভিশংসন তদন্ত শুনানির চতুর্থ দিনে ইউরোপীয় ইউনিয়নে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত গর্ডন সন্ডল্যান্ড বলেন, ট্রাম্পের নির্দেশেই তার ব্যক্তিগত আইনজীবী রুডি গিলানির মাধ্যমে ইউক্রেনের ওপর চাপ প্রয়োগ কাজ করেন তিনি। হোয়াইট হাউস, জাতীয় নিরাপত্তা কাউন্সিল, স্বরাষ্ট্রদপ্তর এমনকি ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সম্পৃক্ততাও তুলে ধরেন তিনি।
শুনানিতে প্রতিরক্ষা দপ্তরের ডেপুটি অ্যাসিটেন্ট সেক্রেটারি লরা কুপারও হোয়াইট হাউসের সম্পৃক্ততার প্রমাণ দেন। বলেন, ট্রাম্পের চাপ প্রয়োগ ও সামরিক সহায়তা স্থগিতের বিষয়টি নিয়ে আগেই ইউক্রেনকে অবগত করা হয়।
এদিকে সন্ডল্যান্ডের শুনানির পর কয়েকদফা টুইট করেন ট্রাম্প। ক্ষুদ্ধ হয়ে বলেন, সন্ডল্যান্ডের বক্তব্যের পর আর কোনো অভিশংসন শুনানি থাকতে পারে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button