জাতীয়

শুরু হলো প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। ৭ হাজার ৪শ’ ৭০টি কেন্দ্রে ২৯ লাখ ৩ হাজার ৬শ’ ৩৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। দেশের বাইরে কেন্দ্র রয়েছে ১২টি । প্রথম দিনে অনুষ্ঠিত হয় ইংরেজি পরীক্ষা। বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্দ রাখা হয়। পরীক্ষা নির্বিঘ্ন করতে সব ব্যবস্থাই নেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন।
বাবা-মায়ের হাত ধরে সকাল সকাল পরীক্ষা কেন্দ্রে আসা শিক্ষার্থীরা প্রথমবারের মত অংশ নিচ্ছে পাবলিক পরীক্ষায়। শিক্ষার্থীরা পরীক্ষার হলে আর বাইরে উৎকণ্ঠিত অভিভাবকরা।
এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে ২৫ লাখ ৫৩ হাজার ২শ’ ৬৭জন। এরমধ্যে ছাত্র ১১ লাখ ৮১ হাজার ৩শ’ এবং ১৩ লাখ ৭১ হাজার ৯শ’ ৬৭জন ছাত্রী। ইবতেদায়ি শিক্ষা সমাপনী দিচ্ছে ৩ লাখ ৫০ হাজার ৩শ’ ৭১ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৮৭ হাজার ৮২ এবং ছাত্রী ১লাখ ৬৩ হাজার ২শ’ ৮৯ জন। দেশের বাইরে পরীক্ষার্থী ৬শ’১৫।
শিক্ষার্থীদের অনেকেই বেশ সহজ স্বাভাবিক। পরীক্ষা নিয়ে ভয় নয় বরং ভালো ফলাফলের প্রত্যাশা তাদের।
এত ছোট বয়সেই পাবলিক পরীক্ষা শিশুদের জন্য বাড়তি চাপ বলে মনে করছেন অনেক অভিভাবক। আবার ভিন্নমত পোষণ করে কেউ বলছেন শিশুদের জন্য ভবিষ্যত মোকাবেলায় সহায়ক হবে।
এদিকে রাজধানীর ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন।
প্রতিমন্ত্রী বলেন, সুষ্ঠু পরিবেশে পরীক্ষা সম্পন্ন করতে সব ব্যবস্থা নেয়া হয়েছে। নজরদারিতে রয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ।
প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শেষ হবে ২৪ নভেম্বর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button