আন্তর্জাতিক

জামাতে ইসলামী সন্ত্রাসী দল

প্রতিনিধি ওয়াশিংন ডিসি
জামায়াতে ইসলামী পৃথিবীর সবচেয়ে আধুনিক সন্ত্রাসী সংগঠন। দলটি যখন যে দেশে কর্মকাণ্ড পরিচালনা করে তখন ভিন্ন নামে সংগঠন পরিচালনা করে। বর্তমানে এই দলটির দক্ষিণ এশিয়ার ভারত পাকিস্তান ও বাংলাদেশে সক্রিয় রয়েছে। ভারতের কাশ্মিরেও সংঘটনটি দীর্ঘদিন ধরে জঙ্গীবাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। পাকিস্তানে তারা লস্কর-ই-তৈয়বার সাথে যুক্ত হয়ে কাজ করছে।
জামায়াতে ইসলামী: এ থ্রেট এট হোম এন্ড অ্যাব্রড – এই প্রতিপাদ্যে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির ক্যাপিটাল হিলের কংগ্রেসনাল সভারুমে আলোচনা সভায় এভাবেই জামাতে ইসলামীর কর্মকাণ্ড তুলে ধরা হয়। মিডল ইস্ট ফোরাম এর আয়োজনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা স্টেটের কংগ্রেসম্যান জিম ব্যাংকস। সভায় প্যানেল আলোচনায় অংশ নেন লিবার্টি সাউথ এশিয়ার পরিচালক সেথ ওল্ডমিক্সন, ইসলামিস্ট ওয়াচ পরিচালক স্যাম ওয়েস্টথ্রপ, রিসার্চ ইনভেস্টিক্যাটিভ প্রজেক্ট অন টেরােরিজম পরিচালক আভা শঙ্কর, ও সাউথ এশিয়ান মাইনরিটি এলায়েন্স ফাউন্ডেশন চেয়ারম্যান নাদিম নুজহাত ।


আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, মিশরের মুসলিম ব্রাদারহুডের অপর নাম জামায়াতে ইসলাম। যুক্তরাষ্ট্রে তাদের সংগঠনের নাম আই সি এন এ অর্থাৎ ইসলামী সার্কেল অফিস নর্থ আমেরিকা ও মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকা (মুনা) । বর্তমানে এই সংগঠনগুলো যুক্তরাষ্ট্র থেকে ডোনেশন সংগ্রহ করে সাউথ এশিয়ায় তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে।
কংগ্রেসম্যান জিম ব্যাংকস এধরনের সংগঠনের উপর কড়া নজরদারি রাখার জন্য অনুরোধ জানান। রিসার্চ
প্যানেল আলোচনার পরে প্রশ্নোত্তর পর্বে সুচিন্তা ফাউন্ডেশন বাংলাদেশের চেয়ারম্যান মোহাম্মদ এ আরাফাত জানতে চান কিভাবে স্টেট ডিপার্টমেন্টকে এব্যাপারে অব্যাহত ভাবে চাপ দেয়া যায়। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিটি দুতাবাস এবং স্টেট ডিপার্টমেন্টে জামাতে ইসলামীর পছন্দের লোকদের মাধ্যমে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে ।
সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ দুতাবাস উপ প্রধান মাহমুব হাসান সালেহ, মেট্রো ওোয়াশিংটন আওয়ামী লীগের সাবেক সভাপতি আলাউদ্দিন আহমেদ, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ড: খন্দকার মনসুর, যুদ্ধাপরাধী ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর এডভোকেট অমর ইসলাম, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সাংগঠনিক সম্পাদক দস্তগীর জাহাঙ্গীর প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button