জাতীয়

ঋণ খেলাপিদের জন্য বিশেষ সুবিধা বহাল রাখলো হাইকোর্ট।

ঋণ পুনঃতফশিলিকরণ সংক্রান্ত বিশেষ সুবিধা বহাল রেখেছেন হাইকোর্ট। এছাড়া, এ’বিষয়ক প্রজ্ঞাপনের মেয়াদ আরো ৯০ দিন বাড়াতে বলা হয়েছে বাংলাদেশ ব্যাংককে। আর, ব্যাংক খাতে অনিয়ম ও ঘাটতি রুখতে ৯ সদস্যর কমিটি গঠনেরও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।
ব্যাংক খাতে অর্থ আত্মসাত্, ঋণ অনুমোদনে অনিয়ম, সুদ মওকুফ সংক্রান্ত বিষয় তদন্ত ও সুপারিশ প্রণয়নে কমিশন গঠনের দাবি করে গত বছরের ২৩ জুন অর্থ সচিব, বাংলাদেশ ব্যাংকের গভনরসহ ৫ জনকে লিগ্যাল নোটিশ দেওয়া হয়।
নোটিশের জবাব না পেয়ে হাইকোর্টে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ নামে সংগঠনের পক্ষে আইনজীবী রিট করেন। হাইকোর্ট তিন দফা নির্দেশনা দিয়ে রুল জারি করেন। ওই রুলের শুনানির সময় গত ১৬ মে ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।
কেন্দ্রীয় ব্যাংকের এই প্রজ্ঞাপনের কার্যকারিতা স্থগিত চেয়ে হাইকোর্টে সম্পূরক আবেদন করলে হাইকোর্ট ওই প্রজ্ঞাপনের ওপর স্থিতাবস্থা জারি করে। আদেশ স্থগিত চেয়ে বাংলাদেশ ব্যাংক আবেদন করলে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ দুই মাসের জন্য স্থগিত করে রুল শুনানির জন্য পক্ষগণকে নির্দেশ দেন।ওই নির্দেশের পর হাইকোর্ট মামলাটির শুনানি নিয়ে এ রায় দেন।
রোববারের এ রায়ে ঋণ পুনঃ তফশিলিকরণ-সংক্রান্ত বিশেষ সুবিধা বহাল রেখেছেন হাইকোর্ট। সংশ্লিষ্ট সার্কুলারের মেয়াদ আরো ৯০ দিন বাড়াতে কেন্দ্রীয় ব্যাংককে বলা হয়েছে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker