জাতীয়

ফরিদপুর নতুন সিটি করপোরেশন, নতুন সাত থানা গঠনের প্রস্তাব অনুমোদন।

শর্তসাপেক্ষে দেশের ১৩ তম সিটি করপোরেশন হচ্ছে ফরিদপুর। এছাড়া দেশের বিভিন্ন স্থানে নতুন করে সাতটি থানা ও একটি পৌরসভা গঠনের প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। প্রশাসনিক পূনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি- নিকার বৈঠকে এসব প্রস্তাব অনুমোদন করা হয়। তেঁজগাওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত নিকার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে সংবাদ ব্রিফিং বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।
বৈঠকে স্থানীয় সরকার বিভাগ ও জননিরাপত্তা বিভাগ থেকে মোট পনেরোটি প্রস্তাব করা হয়। এরমধ্যে জননিরাপত্তা বিভাগ প্রস্তাবিত দর্শনা, পদ্মাসেতু ( উত্তর ও দক্ষিন), ঠাকুরগাঁওের ভুল্লি, নোয়াখালীর ভাসানচর, দক্ষিণ রাঙ্গুনিয়া, কক্সবাজারের ঈদগাঁও এলাকাকে নতুন থানা প্রতিষ্ঠায় সম্মতি দেয়া হয় নিকার বৈঠকে। এছাড়া স্থানীয় সরকার বিভাগ প্রস্তাবিত সিলেটের বিশ্বনাথকে পৌরসভা গঠনের সিদ্ধান্ত হয়।
এর বাইরে স্থানীয় সরকার বিভাগের প্রস্তাবে দক্ষিণের জেলা ফরিদপুরকে শর্ত সাপেক্ষে সিটি করপোরেশন গঠনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে নিকার। বলা হয়, যদি ফরিদপুর বিভাগ হয় তবে তেরোতম সিটি করপোরেশন হিসেবে প্রতিষ্ঠা করা যাবে। একই সঙ্গে এখন থেকে বিভাগ না হলে সিটি করোপোরেশনের অনুমোদন দেওয়া হবেনা বলেও নিকার বৈঠকে সিদ্ধান্ত হয়।
এছাড়া স্থানীয় সরকার বিভাগের অন্যান্য প্রস্তাবের মধ্যে গোপালগঞ্জ, বাগেরহাট, নারায়ণগঞ্জ, সোনারগাঁও, কালিয়াকৈর পৌরসভা সম্প্রসারনের প্রস্তাবে অনুমোদন এবং কুমিল্লা সদর উপজেলা স্থানান্তরের প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button