জাতীয়

নির্মাণ কাজে মানসম্মত ও টেকসই উপকরণ ব্যবহার করার আহ্বান ভূমিমন্ত্রীর

ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ সব ধরনের নির্মাণ কাজে মানসম্মত ও টেকসই উপকরণ ব্যবহার করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, আমাদের এমন উপকরণ ব্যবহার করা উচিত যা কেবল নির্মাণের প্রয়োজনীয়তা পূরণ করে না বরং পরিবেশ সংরক্ষণেও অবদান রাখে।

আজ বৃহস্পতিবার পরিবেশ অধিদপ্তরের খুলনা বিভাগীয় কার্যালয়ের সভাকক্ষে কংক্রিট ব্লক উৎপাদনকারী প্রতিষ্ঠানের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন ভূমিমন্ত্রী।

মতবিনিময় সভায় এসময় খুলনা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো: ফিরোজ শাহ সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন।

এছাড়া, ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের খুলনা বিভাগীয় পরিচালক এবং খুলনার সড়ক ও জনপথ অধিদপ্তর, গণপূর্ত অধিদপ্তর ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী বলেন, কংক্রিট ব্লক নির্মাণ শিল্পে এক আধুনিক প্রযুক্তি। এই ব্লকগুলি ইটের তুলনায় বর্ধিত স্থায়িত্ব, উন্নত নিরোধক এবং পরিবেশগত ক্ষতিকর প্রভাব কমাতে পারে।

কংক্রিট ব্লক উৎপাদন খাতে উদ্ভাবন চালানোর ক্ষেত্রে উদ্যোক্তা ও প্রকৌশলীদের গুরুত্বপূর্ণ ভূমিকার উপর গুরুত্ব আরোপ করে তিনি কংক্রিট ব্লক উৎপাদনকারী সংশ্লিষ্ট বাণিজ্য অ্যাসোসিয়েশন কিংবা ফেডারেশন প্রতিষ্ঠার জন্য সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানান।

সভায় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা জানান, ইটভাটাগুলো বায়ুদূষণের এক বড় উৎস।

এছাড়া, ইটভাটায় যথেচ্ছভাবে কৃষিজমির উপরিভাগের মাটি বা টপসয়েল ব্যবহার করা হচ্ছে। এ কারণে ফসলি জমির উর্বরতা শক্তি নষ্ট হচ্ছে। ফলে খাদ্য নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে। কংক্রিট ব্লক ব্যবহারে এই ঝুঁকি অনেক কমে আসবে বলে আশা করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button