জাতীয়

ঢাকায় হবে আরো দুটি মেট্রােরেল, একনেকে প্রকল্প পাস।

রাজধানী ঢাকা শহরে আরও দুটি মেট্রোরেল হবে। খরচ ধরা হয়েছে প্রায় ৯৪ হাজার কোটি টাকা। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় প্রকল্প দুটি পাস হয়।
নতুন দুই মেট্রোরেলের মধ্যে একটি হবে বিমানবন্দর থেকে নতুন বাজার, বাড্ডা হয়ে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত। দৈর্ঘ্য হবে ৩১ কিলোমিটার। এর পরিচিতি হবে ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট বা লাইন-১।

রাজধানী ঢাকা শহরে আরও দুটি মেট্রোরেল হচ্ছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেকের সভায় এ দুটি প্রকল্প পাস হয়। ছবি: পিআইডি
রাজধানী ঢাকা শহরে আরও দুটি মেট্রোরেল হচ্ছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেকের সভায় এ দুটি প্রকল্প পাস হয়। ছবি: পিআইডি
রাজধানী ঢাকা শহরে আরও দুটি মেট্রোরেল হচ্ছে। এতে খরচ ধরা হয়েছে প্রায় ৯৪ হাজার কোটি টাকা। আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই দুটি প্রকল্প পাস হয়।
নতুন দুই মেট্রোরেলের মধ্যে একটি হবে বিমানবন্দর থেকে নতুন বাজার, বাড্ডা হয়ে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত। এর দৈর্ঘ্য হবে ৩১ কিলোমিটার। এটি ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট বা লাইন-১ নামে পরিচিত হবে।
অন্য মেট্রোরেলের রুট হবে সাভারের হেমায়েতপুর থেকে আমিনবাজার, গাবতলী, মিরপুর-১, কচুক্ষেত, বনানী, গুলশান-২, নতুনবাজার হয়ে ভাটারা পর্যন্ত। ২০ কিলোমিটারের এই রুটটি এমআরটি লাইন-৫ নামে পরিচিত হবে।
এমআরটি লাইন-১ প্রকল্পে খরচ হবে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা। প্রকল্পটি শেষ হবে ২০২৬ সালের জুন মাসে।

আর এমআরটি লাইন-৫ প্রকল্পে খরচ ৪১ হাজার ২৩৮ কোটি টাকা। শেষ হবে ২০২৮ সালের ডিসেম্বরে। দুটি প্রকল্পেই জাপানের সাহায্য সংস্থা জাইকা অর্থায়ন করবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে একনেক সভা শেষে প্রকল্পগুলো সম্পর্কে বিস্তারিত জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
মন্ত্রী জানান, নির্মাণ কাজ শেষ হলে ঢাকা হবে বিশ্বমানের শহর।
একনেকে সব মিলিয়ে ১ লাখ ২৫ কোটি টাকার ১০টি প্রকল্প পাস হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker