জাতীয়

তেজস্ক্রিয় বর্জ্য এবং ব্যবহৃত পারমানবিক জ্বালানি ব্যবস্থাপনা জাতীয় নীতি”র খসড়া অনুমোদন দিয়েছে

পরিবেশ দূষণকারীকেই বর্জ্য ব্যবস্থাপনা করার বাধ্যবাধকতা রেখে ” তেজস্ক্রিয় বর্জ্য এবং ব্যবহৃত পারমানবিক জ্বালানি ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় নীতি”র খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। এই নীতির মাধ্যমে
পারমানবিক বর্জ্য ব্যবস্থাপনা হবে।
সোমবার ( ১৪ অক্টোবর) তেঁজগাওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রীসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে অনুষ্ঠিত সংবাদ ব্রিফিং এ এসব তথ্য জানান মন্ত্রি পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন, পাবনার রূপপুরে নির্মাণাধীন পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রকে মাথায় রেখেই আন্তজার্তিক মানের এই নীতিমালা করা হয়েছে। যাতে এই বিদ্যুৎ কেন্দ্র নির্মানকে কেন্দ্র করে পরিবেশের ওপরে কোনো ধরনের বিরূপ প্রভাব না পড়তে পারে। বিশ্বের অন্যান্য দেশের আদলে তৈরি করা খসড়া নীতিমালায় পারমানবিক জ্বালানীর পরিমান যুক্তিসংগত ভাবে সীমিত রাখতে বলা হয়েছে। আরো বলা হয়, যেসব দেশ থেকে পারমানবিক জ্বালানী সংগ্রহ করা হবে, নীতিমালা অনুযায়ী তারাই বর্জ্য ব্যবস্থাপনা করবে। বাংলাদেশের ক্ষেত্রে যেহেতু রাশিয়া নির্মান করছে, সেহেতু রাশিয়া নিজ দেশে নিয়ে এই বর্জ্য ধ্বংস করবে।
এছাড়া মন্ত্রিসভা, জাহাজ আগমন ও প্রত্যাগমনের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বাতিঘর মাশুল দেওয়ার বিধান রেখে ” বাংলাদেশ বাতিঘর আইন” নামে একটি নতুন আইনের খসসড়ায় অনুমোদন দিয়েছে। সেখানে জাহাজ কোম্পানীগুলোকে বাতিঘরের মাশুল দিতে বাধ্য করা হয়েছে। যেসব কোম্পানী মাশুল দেবেনা তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার বিধান রাখা হয়েছে। এক্ষেত্রে কি পরিমান মাশুল কোন পর্যায়ে গুনতে হবে, তা গেজেটে বলা থাকবে।
তৃতীয় আলোচ্যসূচিতে ” বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল ” আইনের খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। সেখানে গবেষণা, প্রকৌশল সংক্রান্ত যন্ত্রপাতি আমদানি বাণিজ্যিকিকরন, আত্মীকরন, অভিযোজনের কথা বলা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button