জাতীয়রাজনীতি

মাজেদের ফাঁসির রায় দ্রুত কার্যকরের দাবি ওবায়দুল কাদেরের

বঙ্গবন্ধু হত্যার আসামি আব্দুল মাজেদের ফাঁসির রায় দ্রুত কার্যকরের দাবি জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (৮ এপ্রিল) এক বিবৃতিতে তিনি এ দাবি জানান।

তিনি বলেন, ফাঁসির রায় কার্যকরের জন্য আইনসঙ্গতভাবে যা করার সেটা শুরু হয়ে গেছে। আমরা আওয়ামী লীগের পক্ষ থেকে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অবিলম্বে ফাঁসির রায় কার্যকর করার দাবি জানাচ্ছি।

সেসঙ্গে তিনি আরও বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলার আরো পাঁচ দন্ডপ্রাপ্ত আসামী খুনি রাশেদ চৌধুরী, নূর চৌধুরী, রফিকুল হক ডালিম, কর্নেল রশিদ ও মুসলেউদ্দিন রিসালাদার পলাতক আছে। তাদেরকে দেশে ফিরিয়ে আনার জন্য দীর্ঘদিন ধরে সরকারের বিভিন্ন সংস্থা প্রচেষ্টা অব্যাহত রেখেছে। সেটা আরো জোরদার করার দাবি জানাচ্ছি।

ওবায়দুল কাদের বলেন, সংবিধান ও দেশের প্রচলিত আইনের সব বিচারিক প্রক্রিয়া সম্পন্ন করে বঙ্গবন্ধু হত্যা মামলার রায় প্রদান করা হয়েছিল। বিচারিক আদালতের দেওয়া ফাঁসির রায় হাইকোর্ট হয়ে সুপ্রিম কোর্টে যায়। সেখানেও ফাঁসির রায় বহাল রাখা। এই খুনীদের ফাঁসির রায় সম্পূর্ণ বিচারিক প্রক্রিয়ার মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। দেশের সংবিধান ও প্রচলিত ফৌজদারি কার্যবিধি অনুযায়ী ফাঁসির রায় কার্যকরের ক্ষেত্রে আইনগত কোনও বাধা নেই এবং নির্দিষ্ট মেয়াদে ফাঁসির রায় কার্যকর করার কথা আইনে উল্লেখ আছে।

করোনা সংকট প্রসঙ্গে তিনি বলেন, আমরা একটি বৈশ্বিক ও জাতীয় সংকটের মধ্য দিয়ে যাচ্ছি। এখন আমাদের প্রধান কাজ হচ্ছে করোনা ভাইরাসে সৃষ্ট সংকট ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করা।

আওয়ামী লীগের পক্ষ থেকে করোনা সংকট মোকাবিলার পাশাপাশি দলের নেতাকর্মীসহ সারাদেশের জনগণকে মতলবি মহলের ষড়যন্ত্রমূলক তৎপরতা সম্পর্কে সতর্ক থাকার আহ্বানও জানান ওবায়দুল কাদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button