আন্তর্জাতিক

মেয়েদের স্কুল খোলার পরই বন্ধ করে দিল তালেবান

আফগানিস্তানের ক্ষমতা দখলের পর তালেবান সরকার দেশটিতে মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করে দেয়। দীর্ঘ ৭ মাস বন্ধ থাকার পর মেয়েদের স্কুল খুলে দেওয়ার কয়েক ঘণ্টা পর আবার তা বন্ধ করে দিয়েছে তারা। গত আগস্টে ক্ষমতা গ্রহণের পর নারীশিক্ষা নিয়ে ইতিবাচক হওয়ার ঘোষণা দিয়েছিল তালেবান। কিন্তু বুধবার তাৎক্ষণিকভাবে স্কুল বন্ধ করে দেওয়ায় নারীশিক্ষার বিষয়ে তাদের নীতি নিয়ে নতুন করে শঙ্কা সৃষ্টি হয়েছে। কারন আফগানিস্তানে মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি এখনই দিচ্ছে না তালেবান প্রশাসন।

বুধবার (২৩ মার্চ) দেশটির শিক্ষা মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে এ সিদ্ধান্তের বিষয়ে জানানো হয়েছে।

তালেবান আরও জানায়, আফগান ঐতিহ্য ও শরিয়া আইন মোতাবেক নারী শিক্ষার্থীদের জন্য আবারও স্কুল খুলে দেওয়া হবে। প্রশাসন বলছে, “কিছু সমস্যা দেখা দেওয়ায় উচ্চমাধ্যমিকের মেয়েদের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা সবাইকে বিষয়টি জানিয়ে দিয়েছি। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।”

তালেবানের এ সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়েছেন আফগান শিক্ষার্থী ও অভিভাবকরা। তারা শঙ্কায় আছেন ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগান শাসনামলের পুনরাবৃত্তি যেন না ঘটে। সে সময় নারী শিক্ষা সম্পূর্ণ বন্ধ করে দেয় তালেবান।

বিবিসি প্রতিবেদনে বলা হয়েছে, হঠাৎ স্কুল বন্ধের সিদ্ধান্তে হৃদয়বিদারক চিত্র দেখা গেছে রাজধানী কাবুলের বিভিন্ন গার্লস স্কুলে। কাবুলের জারগোনা হাইস্কুলে শ্রেণিকক্ষে পাঠদান চলাকালে স্কুল বন্ধ করে দেওয়ায় শিক্ষার্থীরা কান্না করতে করতে বের হয়ে গেছে।

কাবুলের ওমরা খান গার্লস স্কুলের শিক্ষক পালওয়াশা বলেন, ‘আমি ছাত্রীদের কাঁদতে কাঁদতে শ্রেণিকক্ষ ছেড়ে যেতে দেখেছি। তাদের কান্না দেখাটা খুবই কষ্টকর।’

এদিকে, স্কুল বন্ধ করায় তালেবানের ওপর আস্থা কমে গেছে বলে টুইট করেছেন আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বিশেষ দূত রিনা আমিরি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button