আন্তর্জাতিক

রাখাইনের রোহিঙ্গা গ্রামে পুলিশ ব্যারাক।

রাখাইনে রোহিঙ্গাদের বাড়িঘর গুঁড়িয়ে দিয়ে পুলিশের ব্যারাক, সরকারি স্থাপনা এবং আশ্রয় কেন্দ্র বানাচ্ছে মিয়ানমার। কমপক্ষে চারটি রোহিঙ্গা গ্রামকে পুরোপুরি সরকারি অবকাঠামোতে রূপান্তর করা হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক অনুসন্ধানে এ তথ্য উঠে এসেছে।
জাতিগত নিধন চালিয়ে রাখাইন থেকে রোহিঙ্গাদের উচ্ছেদের ঘটনায় আন্তর্জাতিক মহলের সমালোচনার মুখে পড়ে মিয়ানমার সরকার। এবার রাখাইনে রোহিঙ্গাদের গ্রামে পুলিশ ব্যারাকসহ নানা সরকারি স্থাপনা নির্মাণের অভিযোগ উঠেছে।
মিয়ানমার সরকার বিবিসির প্রতিবেদক জোনাথান হেডকে রোহিঙ্গা গ্রামে নয়ে গিয়েছিলো। সেখান থেকে ফিরে এসে হেড দাবি করেন, রোহিঙ্গা নির্মূলে মিয়ানমারের যে চেষ্টা চলছে, তার স্পষ্ট প্রমাণ মিলেছে।
এছাড়া, স্যাটেলাইটের মাধ্যমে ছবি পর্যবেক্ষণ করে অস্ট্রেলিয়ার স্ট্র্যাটেজিক পলিসি ইন্সটিটিউট বলছে, ২০১৭ সাল থেকে ৪০ শতাংশ রোহিঙ্গা গ্রাম ধ্বংস করা হয়েছে। ধ্বংস হওয়া গ্রামগুলোতেই ক্যাম্প তৈরি করা হচ্ছে বলে নিশ্চিত করেছে সংস্থাটি।
২০১৭ সালের আগস্টে, রাখাইনে অভিযানে নামে সেনাবাহিনী। এ সময় তারা স্পষ্ট রোহিঙ্গা নিধনে লিপ্ত ছিল বলে দাবি করে জাতিসংঘ। সে সময় প্রায় ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এরই ধারাবাহিকতায়, ২০১৭ সালের ২৩ নভেম্বর একটি প্রত্যাবাসন চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ ও মিয়ানমার। তবে মিয়ানমারের সেনাশাসকদের অসহযোগীতায় এখন পর্যন্ত একজন রোহিঙ্গাকেও ফেরত পাঠানো যায়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button