জাতীয়

কলকাতায় বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী পালন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে কলকাতায় ।

দিবসটি উপলক্ষে রোববার (১৫ আগস্ট) স্থানীয় সময় সকাল ৮টায় কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন চত্বরে শোক দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়।

কর্মসূচির শুরুতে উপ-হাইকমিশনার তৌফিক হাসান উপ-হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন। এরপর জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করা হয়।

বাণী পাঠ করেন যথাক্রমে উপ-হাইকমিশনের কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) রিয়াজুল ইসলাম, কাউন্সেলর (কন্স্যুলার) মো. বশির উদ্দিন, প্রথম সচিব (প্রেস) ড. মো. মোফাকখারুল ইকবাল ও প্রথম সচিব (রাজনৈতিক) সানজিদা জেসমিন। বাণী পাঠ শেষে উপ-হাইকমিশন প্রাঙ্গণে বৃক্ষ রোপণ কর্মসূচির আয়োজন করা হয়।

এরপর উপ-হাইকমিশনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত তৎকালীন ইসলামিয়া কলেজে অর্থাৎ বর্তমানে মওলানা আজাদ কলেজের বেকার হোস্টেলে ২৪ নং বঙ্গবন্ধু স্মৃতিকক্ষে স্থাপিত বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে শ্রদ্ধার্ঘ্য নিবেদন ও বিশেষ মোনাজাত করা হয়।

জাতীয় শোক দিবস উপলক্ষে উপ-হাইকমিশনের মসজিদে বাদ যোহর মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয় এবং দুস্থ ও অনাথ শিশুদের মধ্যে খাবার বিতরণ করা হয়। মাস্ক পরিধান করে এবং যথাযথ সামাজিক দূরত্ব মেনে অনুষ্ঠানটি পরিচালিত হয়েছে।

এছাড়া এদিন বিকেলে ‘বাংলাদেশ গ্যালারি’তে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের কৃষিমন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়, সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের অগ্নি নির্বাপন ও জরুরি পরিষেবা দপ্তরের রাষ্ট্রমন্ত্রী সুজিত বোস, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, বাংলাদেশ মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননাপ্রাপ্ত বিশিষ্ট সাংবাদিক মানস ঘোষ এবং বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক শুভরঞ্জন দাসগুপ্ত। এছাড়া উপস্থিত থাকবেন উপ-হাইকমিশনের সব কর্মকর্তা-কর্মচারী ও কলকাতার বিশিষ্ট নাগরিকবৃন্দ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button