অর্থ বাণিজ্য

ব্যবসা সূচকে শীর্ষ ৫০টি দেশের মধ্যে আসতে পারে বাংলাদেশ।

সহজ ব্যবসা সূচকে শীর্ষ ৫০টি দেশের মধ্যে আসতে পারে বাংলাদেশ । তবে তার জন্য , বিনিয়োগ সহজীকরণে নেয়া উদ্যোগগুলো কার্যকর করতে হবে , বিডাকেও দক্ষ কর্মী দিয়ে চালাতে হবে। মঙ্গলবার ,
জাতীয় বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডার তিন বছর পূর্তি আর নিজের চুক্তির মেয়াদ শেষ হওয়া উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমনটায় জানান , কাজি আমিনুল ইসলাম।
দেশী বিদেশী বিনিয়োগ বাড়াতে, ব্যবসার পরিবেশ উন্নয়নে ২০১৬ এর সেপ্টেম্বরে বিনিয়োগ বোর্ড ও বেসরকারী কমিশন ভেঙ্গে যাত্রা শুরু বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের।
২০১৯ সালেল এই সময়ে এসে ঠিক কতোটা বিনিয়োগ আকর্ষণ করতে পেরেছে এই প্রতিষ্ঠান ! মঙ্গলবার, নিজের চুক্তির মেয়াদ শেষ আর তিন বছরে বিডার অর্জণ-ব্যর্থতার গল্প নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করেন প্রথম নিবার্হী চেয়ারম্যান।
তিনি জানান , এ সময়ে, দেশে ৬৮ শতাংশের বেশি এসেছে বিদেশী বিনিয়োগ। যেখানে প্রকল্প বেড়েছে ২৩ ভাগ। আর কর্মসংস্থান হয়েছে প্রতি একশো জনে ৪৬ জন মানুষের।
সট : কাজী আমিনুল ইসলাম , নিবার্হী চেয়ারম্যান, বিডা
বিডার শীর্ষ নিবার্হী জানান , তার সময়কালে দেশে বিনিয়োগ পরিবেশ উন্নত করা , ওয়ান স্টপ সার্ভিস দেয়া, আমলাতান্ত্রিক জটিলতা কমিয়ে ব্যবসাকে সহজীকরণে অনেক পদক্ষেপ নিতে পেরেছেন তিনি। তবে যা পারেননি সেখানেও ছিলো সমন্বয়ের প্রচেষ্টা ।
তার মতে, এসব উদ্যোগই ব্যবসা সহজীকরণ সূচকে বাংলাদেশকে এগিয়ে নিতে পারে তবে তা কার্যকর হতে হবে পুরোপুরিভাবে। বিডাকেও হতে হবে শক্তিশালী ।
সংবাদ সম্মেলনে , বিডা জানায় , দেশী-বিদেশী বিনিয়োগ বাড়াতে এরই মধ্যে ইকোনোমিক করিডোরের জন্য আলাদা সংস্থা, ৩০টি সংস্থার ১২৮টি সেবা ওয়ান স্টপ সার্ভিসে যুক্ত সহ একাধিক পদক্ষেপ নেয়া হয়েছে। এখন শুধু এগুলোর সঠিক বাস্তবায়ন প্রয়োজন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button