অর্থ বাণিজ্য

কারসাজি করে চামড়ার দাম কমানোকে বিজনেস পলিসি বললেন চামড়া ব্যবসায়ী নেতা

কাঁচা চামড়া রপ্তানীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন কাঁচা চামড়া ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ হাইড এন্ড স্কিন মার্চেন্টস এসোসিয়েশন।তারা বলছেন চামড়ার বাজার মন্দা হলে রপ্তানীর অনুমতি দেয়া হবে এমন সিদ্ধান্ত আগেই ছিল। দেশের মূল্যবান চামড়া ন্যায্য দামের অভাবে নষ্ট না করে বৈদেশিক মুদ্রা আর্জনের সরকারী এ সিদ্ধান্ত সময়োপযোগী।
বাংলাদেশ হাইড এন্ড স্কিন মার্চেন্টস এসোসিয়েশন এর সভাপতি মো: দেলোয়ার হোসেন কাঁচা চামড়া রপ্তানী হলে চামড়া শিল্প ধ্বংস হবে বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের এমন আশংকাকে অমূলক বলে উড়িয়ে দেন। তার মতে চামড়া প্রক্রিয়াজাত করনের দ্বিতীয় ধাপ ওয়েট ব্লো সম্পন্ন করে রপ্তানী হলে চামড়া শিল্প ধ্বংসের কোন কারন নেই।
বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন চামড়ার দাম কমার জন্যে সংবাদ সম্মলনে আড়তদারকে দায়ী করে যে বক্তব্য দিয়েছে তার প্রতিবাদ করে তিনি আবারও বলেন ট্যানাররা বকেয়া শোধ না করে নিজেরা চামড়া কিনেছে ।যে কারনে আড়তদাররা নগদ টাকার অভাবে চামড়া কিনতে পারেনি। তাই চামড়া দাম স্মরণ কালের মধ্যে সর্বনিম্ন হয়েছে।
কমদামে চামড়া কেনাকে বিজনেস পলিলি বলে দাবী করেছেন কাঁচা চামড়ার ব্যবসায়ী বাংলাদেশ হাইড এন্ড স্কিন মার্চেন্টস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক টিপু সুলতান।তিনি নিউজ নাউ বাংলা ডটকমকে দেয়া সাক্ষাৎকারে এমন দাবী করেন।
কোরবানীর ঈদের দিন এবং ঈদের পরদিনে রাজধানীর বড় আড়ত পোস্তা এলাকায় কাঁচা চামড়া নিয়ে মওসুমী ব্যবসায়ীরা ঘুরলেও ক্রেতা না পেয়ে দুইশ থেকে পাঁচ ,সাতশ টাকায় চামড়া বিক্রি করে চোখের জলে বিদায় নিয়েছেন। এক ক্ষুদ্র ব্যবসায়ী অভিযোগ করছিলেন সরকার নির্ধারিত দামেই চামড়া কিনে বিক্রি করে অর্ধেক দামও পাননি। অন্যের কাছ থেকে টাকা ধার করে। প্রতিশ্রুতি মত টাকা পনের দিনের মধ্যে ফেরত কিভাবে দেবেন সে চিন্তায় বিচলিত তিনি। দাম কমার বিষয়ে কাঁচা চামড়া ব্যবসায়ীদের এই নেতাকে জিজ্ঞেস করা হলে তিনি ট্যানাররা বকেয়া পরিশোধ না করায় তারা চামড়া কিনতে পারেন নি। একই সাথে তিনি জানান নিজেদের উৎস খেকে টাকা জোগাড় করে গতবছরের চেয়ে বেশী চামড়া কিনেছেন। সারাদিন চামড়া না কিনে দাম কমিয়ে মন্দা বাজারে কম দামে চামড়া কেনা প্রশঙ্গে তার সাফ জবাব এটি তাদের বিজনেস পলিসি। ব্যবসা করতে এসে ব্যবসায়ী নিজের লাভই তো দেখবেন এটিই তো স্বাভাবিক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker