জাতীয়

‘প্রকৃত বাঙালিরা বাংলাদেশে বাস করে, কলকাতায় নয়’

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার বাঙালিরা বিশাল ভারতের সাংস্কৃতিক জগতে হাবুডুবু খাচ্ছেন বলে তাদের দিয়ে বাঙালি সংস্কৃতি রক্ষা করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, কলকাতার বাঙালিরা প্রকৃত বাঙালি নন, তারা বিশাল ভারত সাগরে হাবুডুবু খাচ্ছে। তাদের দিয়ে বাঙালি সংস্কৃতি রক্ষা করা সম্ভব নয়। পৃথিবীর প্রকৃত বাঙালিরা একমাত্র বাংলাদেশেই বাস করে। অন্য বাঙালিরা আমাদের ভাই।

রোববার (৪ আগস্ট) রাজধানীর হোটেল রাজমনি ঈশা খাঁ’তে আয়োজিত ‘বাংলাদেশের চলচ্চিত্রে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ শীর্ষক এক আলোচনায় সভায় এসব কথা বলেন তিনি। টেলিভিশন রিপোর্টার্স ইউনিটি অব বাংলাদেশ (ট্রাব) অনুষ্ঠানটির আয়োজন করে।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, বাংলা ভাষা, সংস্কৃতি, বাংলার ঐতিহ্য রক্ষা করে চলছে বাংলাদেশি বাঙালিরাই। বিশ্বে ৩০ কোটির বেশি বাঙালি থাকলেও বাংলাদেশের ১৬ কোটি বাঙালিই প্রকৃত বাঙালি।বিজ্ঞাপন

বঙ্গবন্ধু সংস্কৃতি জোটের সহসভাপতির রেদুয়ান খন্দকারের  সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। চলচ্চিত্র ব্যক্তিত্ব আহসান উল্লাহ মনি, প্রিয়াংকা গ্রুপের চেয়ারম্যান সাইদুর রহমান সজল, দৈনিক নবচেতনার সম্পাদক সাখাওয়াত হোসেনসহ অন্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে আ ক ম মোজাম্মেল হক বলেন, মুক্তিযুদ্ধ নিছক পতাকা বা মানচিত্রের জন্য হয়নি, মুক্তিযুদ্ধ হয়েছিল একটি জাতিসত্তার আত্মপরিচয়ের জন্য। আমরা সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছি। আর যখন শুনি জাতীয় সংগীত পরিবর্তন করতে হবে, এটা মনে হয় সেই পরিচয় মুছিয়ে দেওয়ার প্রথম পদক্ষেপ। এরপর বলবে, পতাকা বদলাতে হবে। তারপর বলবে জাতীয় মূলনীতি বদলাও। তাই এসব প্রবণতাকে প্রশ্রয় দেওয়া যাবে না।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু খুনীদের একটি অংশের শুধু বিচার হয়েছে। কিন্তু যারা পর্দার আড়াল থেকে যারা হত্যার সব আয়োজন করেছে, তাদের বিচার করাও এখন সময়ের দাবি। ট্রুথ কমিশন গঠন করে তাদের বিচারের আওতায় আনা উচিত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker