আন্তর্জাতিক

মালয়েশিয়ার শ্রমিকদের ন্যুনতম মজুরি ৪৭ হাজার টাকা

মালয়েশিয়ায় শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৫০০ থেকে বেড়ে ১৭০০ রিঙ্গিত হচ্ছে। যা বাংলাদেশি মুদ্রায় ৪৭ হাজারের বেশি। এটি ২০২৫ সালের ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।খবর: রয়টার্সের।

গতকাল শুক্রবার (১৮ অক্টোবর) দেশটির জাতীয় সংসদে বাজেট ২০২৫ পেশ করার সময় প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এ তথ্য জানান।

আনোয়ার ইব্রাহিম বলেন, আগামী বছরের ১ ফেব্রুয়ারি থেকে ন্যূনতম মজুরি ১৫০০ থেকে বাড়িয়ে ১৭০০ রিঙ্গিত করা হবে। চরম দারিদ্র্য দূর করার জন্য পিপলস ইনকাম ইনিশিয়েটিভ (আইপিআর) এ ২৫০ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দ করা হবে।

তিনি বলেন, মানবসম্পদ মন্ত্রণালয় শিল্প ও উৎপাদন প্রযুক্তিবিদদের (২২৯০ রিঙ্গিত), মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (৩৩৮০ রিঙ্গিত) এবং পেশাদার সৃজনশীল বিষয়বস্তু ডিজাইনারদের (২৯৮৫ রিঙ্গিত) প্রারম্ভিক বেতনের জন্য একটি নির্দেশিকাও প্রকাশ করবে।

আনেয়ার বলেন, জুন মাসে প্রগতিশীল মজুরি নীতির জন্য পাইলট প্রোগ্রাম অনুসরণ করে। এটি পরের বছর সম্পূর্ণরূপে বাস্তবায়িত হবে। ২০০ মিলিয়নের বাজেটে ৫০ হাজার শ্রমিক উপকৃত হবে।

দেশটির মানবসম্পদ মন্ত্রী স্টিভেন সিম বলেছেন, ২০২৫ সালের বাজেটে ঘোষিত দেড় হাজার থেকে ১৭০০ রিঙ্গিতে ন্যূনতম মজুরি বৃদ্ধি করা হলো। কর্মীদের কল্যাণ নিশ্চিত করার জন্য সরকারের প্রচেষ্টার অংশ এটি। বিশেষ করে স্বল্প আয়ের লোকদের অগ্রাধিকার দেয়া এবং তাদের মর্যাদা উন্নীত করার জন্য।

Related Articles

Leave a Reply

Back to top button