খেলা

ভারতকে সাথে নিয়ে পাকিস্তানের বিদায়

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে কিউইদের কাছে ৫৪ রানে হেরেছে পাকিস্তান। তাতে দলটির সঙ্গে আসর থেকে বিদায় নিলো ভারতও।
এ ম্যাচের আগে নিউজিল্যান্ডের সমান ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে অবস্থান করছিল গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ খেলে ফেলা হারমানপ্রীত কৌররা।  পাকিস্তান জিতলে নেট রান রেটে এগিয়ে থেকে সেমিতে যাওয়ার সুযোগ ছিল তাদের। অন্যদিকে ২ পয়েন্ট নিয়ে শেষ ম্যাচ খেলতে নামা ফাতিমারা বড় ব্যবধানে জিততে পারলে সুযোগ ছিল নেট রান রেটে এগিয়ে থেকে শেষ চারে যাওয়ার।
সোমবার (১৪ অক্টোবর) লক্ষ্যটা খুব একটা কঠিন ছিল না। যদিও দুবাইয়ের পিচে ১১১ রান তাড়া করা কিছুটা চ্যালেঞ্জিং ছিল। ক্রিজে টিকে থাকলে সেটা অসম্ভবও হতো না। অধিনায়ক ফাতিমা সানা যতক্ষণ ক্রিজে ছিলেন, সেই আভাস-ই ছিল। ওপেনার মুনিবা আলীর দারুণ শুরুর পর দলের হাল ধরেছিলেন সানা। কিন্তু কিউই বোলারদের তোপে তাকে সঙ্গ দিতে পারেননি সতীর্থরা। একপ্রান্ত আগলে রেখে দেখেছেন সতীর্থদের সাজঘরে আসা-যাওয়ার মিছিল।
ইনিংসের ১১তম ওভারে ৫৬ রানে অষ্টম উইকেটের পতনের পর তিনিও আর ধৈর্য ধরতে পারেননি। ব্যাটেসের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন। ২৩ বলে ২ চারের মারে ২১ রানে থামে তার ইনিংস। ওপেনার মুনিবা ১১ বলে ১৫ রান করেছিলেন। তৃতীয় সর্বোচ্চ ৯ রান করেন নিদা দার। বাকিদের কেউই ৫ রানেই পৌঁছাতে পারেননি। পাঁচজন আউট হয়েছেন শূন্য রানে।
কিউইদের পক্ষে ১৪ রান খরচায় সর্বোচ্চ ৩ উইকেট নেন অ্যামেলিয়া কের। ২ উইকেট নেন ইডেন কার্সন।
এর আগে টস হেরে ফিল্ডিংয়ে নেমে কমপক্ষে আটটি ক্যাচ মিস করেছে পাকিস্তানের ফিল্ডাররা। ফিল্ডিংটা বাজে না হলে হয়তো ১১০ রানও তুলতে পারতো না নিউজিল্যান্ড। কিউইদের হয়ে ২৯ বল খেলে সর্বোচ্চ ২৮ রান করেন সুজি ব্যাটেস। ২২ রান করেন ব্রুকি হ্যালিডে। এছাড়া অধিনায়ক সোফি ডিভাইন ১৯ আর জর্জিয়া প্লিম্মার ১৭ রান করেন। পাকিস্তানের পক্ষে ১৮ রান খরচায় সর্বোচ্চ ৩ উইকেট তুলে নেন নাশরা সান্ধু।
৫৪ রানের বড় জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘এ’ থেকে দ্বিতীয় দল হিসেবে নারী বিশ্বকাপে সেমিফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। ৪ ম্যাচের সবকটি জিতে আগেই শেষ চারে পা রাখে অস্ট্রেলিয়া।

Related Articles

Leave a Reply

Back to top button