জাতীয়

পায়রা বন্দরের নাব্যতা রক্ষায় ড্রেজিং করা প্রয়োজন: নৌপরিবহন উপদেষ্টা

নৌপরিবহন মন্ত্রণালয় এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব:) ড. এম সাখাওয়াত হোসেন বলেছেন, পায়রা বন্দরের নাব্যতা রক্ষায় ড্রেজিং করা প্রয়োজন।

আজ সোমবার পটুয়াখালীর পায়রা সমুদ্র বন্দরের উন্নয়ন প্রকল্পসমূহ পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে উপদেষ্টা এম সাখাওয়াত এসব কথা বলেন।

তিনি বলেন, ‘ড্রেজিংয়ের ব্যয় কমাতে নিজেরা আন্তর্জাতিক টেন্ডার আহ্বান করে ড্রেজার কিনতে হবে । এতে আমাদের কাজের সক্ষমতা বাড়বে এবং ব্যয় কমে আসবে।’

তিনি আরও বলেন, বন্দরটিকে লাভজনক করতে হলে এর কানেক্টিভিটি উন্নয়ন করতে ৪ লেন রাস্তা ও রেল লাইনের কাজ দ্রুত শুরু করতে হবে।

নৌপরিবহন উপদেষ্টা বলেন, পায়রা বন্দর নির্মাণে যে পুনর্বাসন করা হয়েছে, সেটা সন্তোষজনক। পায়রা বন্দরের কাজ চলমান থাকবে। দেশের আমদানি পণ্যের কিছু অংশ এই বন্দরে পণ্য খালাস করে আয় বাড়ানোর ব্যবস্থা গ্রহণ করা হবে, এতে অন্য বন্দরগুলোর উপরেও চাপ কমবে বলে উল্লেখ করেন।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব (ভারপ্রাপ্ত) সঞ্জয় কুমার বণিক, বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল আব্দুল্লাহ আল মামুন চৌধুরী, সদস্য পরিমল চন্দ্র বসু (যুগ্মসচিব), সদস্য কমডোর রাজীব ত্রিপুরা, সদস্য ক্যাপ্টেন মোহাম্মদ জাহিদ হোসেন, ক্যাপ্টেন মোহাম্মদ জাহিদ, পায়রা বন্দর কর্তৃপক্ষের প্রকল্প পরিচালক ক্যাপ্টেন এস এম শরিফুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে, পায়রা বন্দরের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করেন উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন। এসময় পটুয়াখালীর লালুয়া ইউনিয়নে নির্মাণাধীন পায়রা বন্দর প্রথম টার্মিনাল প্রকল্পের কাজের অগ্রগতি দেখে সন্তুষ্টি প্রকাশ করেন এবং দ্রুত কাজ সম্পন্নের নির্দেশ দেন।

Related Articles

Leave a Reply

Back to top button