জাতীয়

রোগী ও ডাক্তার উভয়কেই সুরক্ষা দেয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন রোগী ও ডাক্তার উভয়কেই সুরক্ষা দেয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন।

তিনি বলেন, রোগী যাতে যথাযথ চিকিৎসাসেবা পায় সেটা দেখা যেমন সরকারের দায়িত্ব তেমনি ডাক্তাররাও যাতে চিকিৎসাসেবা দিতে গিয়ে সুরক্ষা পায় সেটা দেখাও তাদের দায়িত্ব।

আজ শনিবার চটগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতাল পরিদর্শন শেষে হাসপাতালের সম্মেলন কক্ষে কর্তব্যরত ডাক্তারদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। আজ এক তথ্যবিবরণীতে একথা বলা হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চটগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালে বিদ্যমান সকল ধরনের সমস্যার সমাধান করা হবে। এ হাসপাতালে এমআরআই মেশিন, সিটি স্ক্যান নষ্ট এটা শুনতে খারাপ লাগে। ঢাকার পর চট্টগ্রাম বাংলাদেশ দ্বিতীয় বৃহত্তম শহর। তাই জরুরি ভিত্তিতে সকল সমস্যার সমাধান করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

তিনি আরো বলেন, দেশে উন্নতমানের চিকিৎসাসেবা থাকা সত্ত্বেও মানুষ চিকিৎসার জন্য বিদেশ চলে যায়। কিন্তু প্রধানমন্ত্রী নিজেই দেশে চিকিৎসাসেবা গ্রহণ করেন। একইভাবে সংসদ সদস্যরা যার যার স্থানীয় হাসপাতালে গিয়ে যদি চিকিৎসাসেবা নেন তাহলে দেশের সকল হাসপাতালে চিকিৎসার মান উন্নত হবে এবং চিকিৎসার প্রতি সাধারণ মানুষের আস্থা ফিরে আসবে। ফলে মানুষ চিকিৎসা সেবার জন্য আর বিদেশ যাবে না।

মন্ত্রী প্রাইভেট হাসপাতালের উদ্দেশ্যে বলেন, একটা হাসপাতালে যদি ইমার্জেন্সি ডাক্তার না থাকে, অক্সিজেন সিলিন্ডার খালি থাকে তাহলে তারা রোগীকে কি সেবা দেবে? প্রাইভেট ক্লিনিক অবশ্যই চলবে, আমি তার বিরুদ্ধে নই। কিন্তু তাদেরকে সব নিয়মকানুন মেনে চলতে হবে।
পরিদর্শনের শুরুতে স্বাস্থ্যমন্ত্রী চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ বার্ন ইউনিটের সাইট পরিদর্শন করেন। পরে তিনি ইউরোলজি, পেডিয়াট্রিক, শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগ পরিদর্শন করেন।

পরিদর্শনকালে স্বাস্থ্যমন্ত্রী এ বিভাগে ভর্তিকৃত শিশু ও তাদের অভিভাবকদের সাথে কথা বলেন। এছাড়া এ বিভাগের কর্তব্যরত ডাক্তার ও নার্সদের সাথেও তিনি চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে কথা বলেন।

Related Articles

Leave a Reply

Back to top button