অর্থ বাণিজ্যফিচার

চ্যালেঞ্জ দিলাম, গুজব ছড়িয়ে শেয়ারের দাম বাড়িয়েছি এমন প্রমাণ কেউ দিতে পারবে না: মিয়া মামুন

এমারেল্ড অয়েল ২০০৮ সাল থেকে একটি নিবন্ধিত প্রাইভেট লিমিটেড কোম্পানী। ২০১৪ সালে পুঁজিবাজারে পাবলিক লিমিটেড কোম্পানী হয়। বাংলাদেশে প্রথম ধানের কুড়া থেকে তেল উৎপাদন করে এমারেল্ড অয়েল। অল্প দিনেই খুবই জনপ্রিয় হয়ে উঠে। এই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে পাবলিক লিস্টেড কোম্পানী হয় এবং উদ্দেশ্য প্রণোদিতভাবে অনেক বেশি অর্থ ব্যাংক ঋণ নেয়। কোম্পানীটির পেইড আপ ক্যাপিটাল ৬০ কোটি টাকা আর ব্যাংক থেকে ঋণ নেয় ১০০কোটি টাকারও বেশি। বিপুল ঋণের অর্থ আত্মসাৎ করে পালিয়ে যায় কোম্পানিটির মালিক পক্ষ। বিএসইসির মধ্যস্থতায় দীর্ঘদিন বন্ধ এই কোম্পানীর মালিকানায় এসেছে জাপানী কোম্পানী মিনোরী বাংলাদেশ লিমিটেড। উৎপাদন শুরু করা থেকে কাগজপত্র আপডেট করা পর্যন্ত পদে পদে নানা চ্যালেঞ্জর মুখে পড়েছে মিনোরী থেকে আসা নতুন মালিকপক্ষ। এমারেল্ড অয়েলের মালিকানা হস্তান্তর থেকে এখন পর্যন্ত প্রতিষ্ঠানটির বর্তমান অবস্থা নিয়ে মালিক পক্ষ নিউজ নাউ বাংলার সাথে কথা বলেছেন, তিন পর্বের ধারাবাহিকের প্রথম পর্ব আজ।

চ্যালেঞ্জ দিলাম, গুজব ছড়িয়ে শেয়ারের দাম বাড়িয়েছি এমন প্রমাণ কেউ দিতে পারবে না: মিয়া মামুন

মূল্য সংবেদনশীল তথ্য ছড়িয়ে শেয়ারের দাম বাড়িয়ে আমরা বাজার থেকে টাকা তুলেছি এমন কোন প্রমাণ দিতে পারবে না কেউ। এমনকি বেনামে শেয়ার কিনেছি এমন অভিযোগেরও কোনো ভিত্তি নেই। এমারেল্ড অয়েলের শেয়ার কম দামে কিনে আবার গুজব ছড়িয়ে শেয়ারের দাম বাড়িয়ে বিপুল অর্থ ছিনিয়ে নেয়ার অভিযোগের জবাবটা এভাবেই দিলেন এমারেল্ড অয়েলের ব্যবস্থাপনা পরিচালক আফজাল হোসেন ও পরিচালক মিয়া মামুন। তারা আরও দাবী করেন, কোথায় কোন একাউন্ট থেকে সিরিয়াল ট্রেডিং হয়েছে সেই তথ্য কারও থাকলে উপস্থাপন করুক ।

এমারেল্ড অয়েল ২০০৮ সাল থেকে একটি নিবন্ধিত প্রাইভেট লিমিটেড কোম্পানী। ২০১৪ সালে পুঁজিবাজারে পাবলিক লিমিটেড কোম্পানী হয়।বাংলাদেশে প্রথম ধানের কুড়া থেকে তেল উৎপাদন করে এমারেল্ড অয়েল। অল্প দিনেই খুবই জনপ্রিয় হয়ে উঠে। এই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে পাবলিক লিস্টেড কোম্পানী হয় এবং উদ্দেশ্য প্রণোদিতভাবে অনেক বেশি অর্থ ব্যাংক ঋণ নেয়। কোম্পানীটির পেইড আপ ক্যাপিটাল ৬০ কোটি টাকা আর ব্যাংক থেকে ঋণ নেয় ১০০কোটি টাকারও বেশি। বিপুল ঋণের অর্থ আত্মসাৎ করে পালিয়ে যায় কোম্পানিটির মালিক পক্ষ। বিএসইসির মধ্যস্থতায় দীর্ঘদিন বন্ধ এই কোম্পানীর মালিকানায় এসেছে জাপানী কোম্পানী মিনোরী বাংলাদেশ লিমিটেড। উৎপাদন শুরু করা থেকে কাগজপত্র আপডেট করা পর্যন্ত পদে পদে নানা চ্যালেঞ্জর মুখে পড়েছে মিনোরী থেকে আসা নতুন মালিকপক্ষ। এমারেল্ড অয়েলের মালিকানা হস্তান্তর থেকে এখন পর্যন্ত প্রতিষ্ঠানটির বর্তমান অবস্থা নিয়ে মালিক পক্ষ নিউজ নাউ বাংলার সাথে কথা বলেছেন, তিন পর্বের ধারাবাহিকের প্রথম পর্ব

মিনোরী বাংলাদেশের কর্ণধার মিয়া মামুন বলেন ,গুজব ছড়িয়ে শেয়ারের দাম বাড়িয়ে পরে আবার তা বেশি দামে বিক্রি করে বাজার থেকে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ যারা করছে তারা নিশ্চ ই জানে কোন নামে একাউন্ট খোলা হয়েছে। তারা সেসব একাউন্টের তথ্য দিক।

মিয়া মামুন বলেন ,নিয়ম নীতির তোয়াক্কা না করে শেয়ার বিক্রির যে অভিযোগ উঠেছে , তার জবারে আমি বলবো, তারা বিএসইসির রুলস না জেনেই বলছে। আমার সেকেন্ডারি মার্কেট থেকে কেনা শেয়ার বিক্রি করেছি। সেকেন্ডারি মার্কেট থেকে শেয়ার কিনে কোম্পানীর পরিচালক হয়েছি। বিএসইসির রুলস হচ্ছে, ৩০ শতাংশের উপরে যেকোনো শেয়ার ঘোষণা দিয়ে বিক্রি করা যাবে। আমার টোটাল শেয়ার হলো ৫৯.৬১শতাংশ। আমি এখান থেকে মাত্র ২শতাংশ শেয়ার বিক্রি করেছি। আমি বিএসইসির নিয়ম মেনেই শেয়ার বিক্রি করেছি।

চ্যালেঞ্জ দিলাম, গুজব ছড়িয়ে শেয়ারের দাম বাড়িয়েছি এমন প্রমাণ কেউ দিতে পারবে না: মিয়া মামুন

ফেসভেলুর চেয়ে কমদামে ৮ টাকা ৯ টাকায় শেয়ার কেনা প্রসঙ্গে মিয়া মামুন বলেন, আমি যখন সেকেন্ডারি বাজার থেকে শেয়ার কিনেছি। তখন বাজারে এমারেল্ড অয়েলের শেয়ারের দাম ৮ টাকা , ৯ টাকা হলে আমি কি বেশি দামে কিনবো? জাপানি বিনিয়োগের কথা বলে শেয়ারের দাম বাড়ানো প্রসঙ্গে মিয়া মামুন বলেন , জাপানি বিনিয়োগ অবশ্যই আসবে। জাপানের কামেদা সায়েকা বিনিয়োগ করবে। এমারেল্ড অয়েলের উৎপাদিত তেল জাপান , অস্ট্রেলিয়া সব খানে রপ্তানী হবে। কিন্তু এমারেল্ড অয়েল কারখানায় আমরা এখন উৎপাদন করতে পারছি না জ্বালানী সংকটরে কারণে। যখন আমরা কোম্পনীটি কিনে নেই তখন জানতাম ২৪ ঘন্টা গ্যাস পাওয়া যাবে। এখন ৬ ঘন্টাও গ্যাস পাওয়া যায় না। আমরা বিকল্প জ্বালানী ফার্নেস অয়েল , ডিজেল দিয়ে বয়লার চালিয়ে উৎপাদনের চেষ্টা করেছি। ব্যর্থ হয়ে এখন আমরা ভারত থেকে হাস্ক বয়লার আমদানি করতে যাচ্ছি। আশা করি কয়েক মাসের মধ্যে পুরো দমে উৎপাদনে যেতে পারবো।

চ্যালেঞ্জ দিলাম, গুজব ছড়িয়ে শেয়ারের দাম বাড়িয়েছি এমন প্রমাণ কেউ দিতে পারবে না: মিয়া মামুন

অনুযোগ করে বলেন, কোম্পানী কিনে নেয়ার আগে যদি আমি জানতাম আমি উৎপাদনে গিয়ে গ্যাস পাবো না , তাহলে এই কোম্পানী না কিনে একেবারে নতুন করে কোম্পানী শুরু করতাম। তবে সে যাই হোক আমি যে উদ্দেশ্য নিয়ে কোম্পানী কিনেছি সেখান থেকে সরছি না। ধানের কুড়া থেকে তেল উৎপাদন করে আমি বিশ্বের বিভিন্ন দেশে তেল রপ্তানী করে বৈদেশিক মুদ্রা অর্জন করবো। আমি এই লক্ষ্য থেকে সরছি না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button