জাতীয়

‘রাজনৈতিক সফরে’ ঢাকা আসছেন কাতারের আমীর

উত্তপ্ত মধ্যপ্রাচ্য পরিস্থিতিসহ বিশ্ব রাজনীতির জটিল সমীকরণের মুহূর্তে তাৎপর্যপূর্ণ এক সফরে ঢাকা আসছেন কাতারের আমীর শেখ তামিম বিন হামাদ আল থানি। দু’দিনের সফরে ২২শে এপ্রিল বাংলাদেশের মাটিতে পা রাখবেন তিনি। গুরুত্বপূর্ণ ওই অতিথিকে রাজসিক আয়োজনে বরণে প্রস্তুত ঢাকা। সংশ্লিষ্টরা বলছেন, ২০০৫ সালে বর্তমান আমীরের পিতা (তৎকালীন আমীর) হামাদ বিন খলিফা আল থানি বাংলাদেশ সফর করেছিলেন। দুইদশকে পরিবর্তিত বাংলাদেশে কাতারের শীর্ষ নেতৃত্বের এটাই প্রথম সফর। অবশ্য গত ১৫ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বাংলাদেশ সরকারের উচ্চপর্যায়ে প্রতিনিধিদের সিরিজ সফর হয়েছে দোহায়।
বাংলাদেশের বর্তমান নেতৃত্বের সঙ্গে কাতারের শীর্ষ নেতৃত্বের ঘনিষ্ঠতা তথা হৃদ্যতার প্রসঙ্গে এক কর্মকর্তা বলেন, ২০১৭ সালে আরব লীগ, বিশেষ করে সৌদি আরবের নেতৃত্বে মধ্যপ্রাচ্য ও আরব দেশগুলোর সঙ্গে কাতারের সম্পর্কের চরম অবনতি ঘটেছিল। ওই সময় কাতারের বিপক্ষে অবস্থান নিতে বাংলাদেশের ওপর প্রবল চাপ তৈরি করেছিল রিয়াদ। কিন্তু বাংলাদেশ সেই চাপে ‘নিরপেক্ষ অবস্থান’ থেকে এক চুলও নড়েনি। বরং ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত কাতারের বিভিন্ন সংকটে যতোটা সম্ভব পাশে ছিল বাংলাদেশ।
ফলে দেশটি বাংলাদেশের ওপর সন্তুষ্ট। ওই কর্মকর্তার মতে, সেই বিবেচনায় গাল্‌ফ কো-অপারেশন কাউন্সিল বা জিসিসিভুক্ত দেশগুলোর মধ্যে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে শক্তিশালী কাতারের শীর্ষ নেতার এ সফর দু’দেশের মধ্যে রাজনৈতিক সহযোগিতার প্রেক্ষাপটেও বেশ তাৎপর্যপূর্ণ। সফর বাস্তবায়নের সঙ্গে যুক্ত কর্মকর্তারা বলছেন, আমীরের সফরে চুক্তি, সমেঝাতা বা ঘোষণা কি আসে না আসে সেটি মুখ্য নয়। বরং এই সময়ে তিনি সফরটিতে রাজি হয়েছেন- সেটাই সিগনিফিক্যান্ট।
আলোচনা চলছে, ১০ থেকে ১২টি চুক্তি ও সমঝোতা সইয়ের এমনটা জানিয়ে এক কর্মকর্র্তা বলেন, এখনো অনেক কিছু চূড়ান্ত হয়নি। মধ্যপ্রাচ্যের সঙ্গে আলোচনায় শেষ মুহূর্তে অনেক কিছু ঘটে এমন দাবি করে ওই কর্মকর্তা বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ মধ্যস্থতাকারী হিসেবে সমপ্রতি নিজের অবস্থান পাকাপোক্ত করেছে কাতার। আর ইরান-ইসরায়েলের সামপ্রতিক সংঘাতের আবহে শেখ তামিমের ঢাকা সফরে আলোচনার অন্যতম বিষয় হতে পারে মধ্যপ্রাচ্য পরিস্থিতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button