জেলার খবর

চকোরিয়ায় পেট্রল পাম্প থেকে মিলছে পানি-কেরোসিন মিশ্রিত ভেজাল তেল!

সাদ্দাম হোসাইন। কক্সবাজার প্রতিনিধি কক্সবাজার চকরিয়ায় ভেজাল জ্বালানি তেল বিক্রি করা হচ্ছে। ভেজাল তেল ব্যবহারের কারণে শুধু গাড়ির মূল্যবান যন্ত্রপাতিই নষ্ট হচ্ছে না, পরিবেশেরও ক্ষতি হচ্ছে। পৌর শহরের বিভিন্ন পেট্রল পাম্প থেকে ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ভেজাল জ্বালানি তেল বিক্রির অভিযোগ রয়েছে।

বর্তমানে পেট্রল পাম্প গুলোতে তেলের সাথে পানি ও কেরোসিন মিক্সিং করে ভেজাল তেল বিক্রি করছে বলে প্রাথমিক তথ্য পাওয়া গেছে। এনজিও কর্মকর্তা আসাদুল ইসলাম নিউজনাউ বাংলা কে বলেন, প্রতিদিন অফিসের কাজে কাকারা, মানিকপুর, বেতুয়াবাজার, বদরখালি যাতায়াত করতে হয় নিজের মোটরসাইকেলটি নিয়ে, কিন্তু ভেজাল তেলে সয়লাব হওয়ায় বাইক নষ্ট হয়ে যায় পথে প্রান্তরে অনেক সময় কাজের ব্যাঘাত ও ঘটে যায়। এতে চরম চরম দুর্ভোগ পোহাতে হয় আমাদের।

সাদ্দাম হোসাইন। কক্সবাজার প্রতিনিধি 
কক্সবাজার চকরিয়ায় ভেজাল জ্বালানি তেল বিক্রি করা হচ্ছে। ভেজাল তেল ব্যবহারের কারণে শুধু গাড়ির মূল্যবান যন্ত্রপাতিই নষ্ট হচ্ছে না, পরিবেশেরও ক্ষতি হচ্ছে।

পৌর শহরের বিভিন্ন পেট্রল পাম্প থেকে ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ভেজাল জ্বালানি তেল বিক্রির অভিযোগ রয়েছে। বর্তমানে পেট্রল পাম্প গুলোতে তেলের সাথে পানি ও কেরোসিন মিক্সিং করে ভেজাল তেল বিক্রি করছে বলে প্রাথমিক তথ্য পাওয়া গেছে।  

এনজিও কর্মকর্তা আসাদুল ইসলাম নিউজনাউ বাংলা 
কে বলেন, প্রতিদিন অফিসের কাজে কাকারা, মানিকপুর,  বেতুয়াবাজার, বদরখালি যাতায়াত করতে হয় নিজের মোটরসাইকেলটি নিয়ে, কিন্তু ভেজাল তেলে সয়লাব হওয়ায় বাইক নষ্ট হয়ে যায় পথে প্রান্তরে অনেক সময় কাজের ব্যাঘাত ও ঘটে যায়। এতে চরম চরম দুর্ভোগ পোহাতে হয় আমাদের। 

স্কুল শিক্ষক নুরুল হাকিম জানান, একেতো ভেজাল তেলে সয়লাব পৌর শহর, তারউপর বোতলে করে তেল নিলে পরিমাপে কম দেওয়া হয় বলে অভিযোগ করেন।

আরো জানা গেছে, পৌর শহরে ভেজাল তেলের রমরমা ব্যবসা হওয়ায় অনেকে যথাযথ অনুমোদন না নিয়েই দোকানে দোকানে পেট্রোল, অকটেন, কেরোসিন মতো জ্বালানি তেল বিক্রি করছেন হরহামেশাই। 

এ অবস্থায় চকোরিয়ার সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ভেজাল তেল বিক্রির দায়ে শুধু পেট্রল পাম্প মালিকদের শাস্তি দিলে হবে না। পেট্রল পাম্পে ভেজাল তেল সরবরাহ করা বেসরকারি রিফাইনারি প্রতিষ্ঠানগুলোকেও শাস্তির আওতায় আনতে হবে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করার দাবী ও  জানান। 

ভেজাল তেল বিক্রির সঙ্গে ট্যাংকলরি মালিক এবং ফিলিং স্টেশনের মালিকরা জড়িত বলে জানান সাধারণ জনগণ।

বর্তমানে বাজারে পরিশোধিত অকটেন লিটারপ্রতি ১২৭ টাকায় এবং যত্রতত্র দোকান গুলোতে লিটারপ্রতি ১৩০ টাকায় করে বিক্রি করা হচ্ছে।

এ বিষয়ে চকরিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফখরুল ইসলাম বলেন, এভাবে কেউ যদি ভেজাল জ্বালানি তেল  বিক্রি করে তাহলে তাদের বিরুদ্ধে মোবাইল কোট পরিচালনা করে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানান।

স্কুল শিক্ষক নুরুল হাকিম জানান, একেতো ভেজাল তেলে সয়লাব পৌর শহর, তারউপর বোতলে করে তেল নিলে পরিমাপে কম দেওয়া হয় বলে অভিযোগ করেন। আরো জানা গেছে, পৌর শহরে ভেজাল তেলের রমরমা ব্যবসা হওয়ায় অনেকে যথাযথ অনুমোদন না নিয়েই দোকানে দোকানে পেট্রোল, অকটেন, কেরোসিন মতো জ্বালানি তেল বিক্রি করছেন হরহামেশাই। এ অবস্থায় চকোরিয়ার সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ভেজাল তেল বিক্রির দায়ে শুধু পেট্রল পাম্প মালিকদের শাস্তি দিলে হবে না। পেট্রল পাম্পে ভেজাল তেল সরবরাহ করা বেসরকারি রিফাইনারি প্রতিষ্ঠানগুলোকেও শাস্তির আওতায় আনতে হবে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করার দাবী ও জানান। ভেজাল তেল বিক্রির সঙ্গে ট্যাংকলরি মালিক এবং ফিলিং স্টেশনের মালিকরা জড়িত বলে জানান সাধারণ জনগণ।

বর্তমানে বাজারে পরিশোধিত অকটেন লিটারপ্রতি ১২৭ টাকায় এবং যত্রতত্র দোকান গুলোতে লিটারপ্রতি ১৩০ টাকায় করে বিক্রি করা হচ্ছে। এ বিষয়ে চকরিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফখরুল ইসলাম বলেন, এভাবে কেউ যদি ভেজাল জ্বালানি তেল বিক্রি করে তাহলে তাদের বিরুদ্ধে মোবাইল কোট পরিচালনা করে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button