জাতীয়

এখনো চড়া মাছ মাংসের দাম

রমজান মাসের কারনে সরকার ২৯টি পণ্যের যৌক্তিক মূল্য নির্ধারণ করে দেয়। এসব পণ্যের অধিকাংশই এখনো বাড়তি দামে কিনতে হচ্ছে ক্রেতাদের।

এদিকে রোজা অর্ধেক সময় পেরিয়ে গেলেও বাজারে মাছ ও মাংসের দাম কমছে না। ক্রেতাদের এখনো উচ্চমূল্যেই কিনতে হচ্ছে এসব পণ্য। এ ছাড়া চাল, ডাল, আটা, ময়দা, আলু ও তেলের দামও উচ্চমূল্যে স্থিতিশীল হয়ে আছে।

পণ্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে সরকার ১৫ মার্চ কৃষি বিপণন অধিদপ্তর মাছ, মাংসসহ ২৯টি পণ্যের খুচরা মূল্য বেঁধে দেয়। দাম বেঁধে দেওয়ার দুই সপ্তাহ পরও এসব পণ্যের অধিকাংশই বাড়তি দামেই বিক্রি হচ্ছে।

সরেজমিনে রাজধানীর মালিবাগ, রামপুরা ও কারওয়ান বাজার প্রতি কেজি ব্রয়লার মুরগি ২১০ থেকে ২২০ টাকায়। সোনালি মুরগির দাম ৩১০ থেকে ৩৩০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। অথচ কৃষি বিপণন অধিদপ্তর খুচরায় ব্রয়লার মুরগির দাম প্রতি কেজি ১৭৫ টাকা এবং সোনালি মুরগির দাম ২৬২ টাকা নির্ধারণ করে দিয়েছিল।

এদিকে কৃষি বিপণন অধিদপ্তরের বেঁধে দেওয়া দাম অনুযায়ী, প্রতি কেজি গরুর মাংস খুচরায় ৬৬৪ টাকায় বিক্রি হওয়ার কথা। কিন্তু বাজারে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭৩০ থেকে ৭৮০ টাকায়।

রাজধানীর বিভিন্ন বাজারে গতকাল প্রতি কেজি চাষের রুই মাছ বিক্রি হয় ৩৫০ থেকে ৪০০ টাকায়। আকারভেদে চাষের পাঙাশ ও তেলাপিয়া মাছের দাম ছিল ২০০ থেকে ২৫০ টাকা কেজি। চাষের কই মাছের দাম ২৫০ থেকে ৩০০ টাকা।

বাজারে প্রাকৃতিক উৎস থেকে পাওয়া যেসব মাছ বিক্রি হচ্ছে, সেগুলোর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে। আইড়, দেশি শোল ও মাগুরের দাম ৭০০ থেকে ৮০০ টাকা কেজি। ৫০০ গ্রাম ওজনের বেশি ইলিশের দাম এক হাজার টাকা কেজি।

রাজধানীর কাওরান বাজারে বাজার করতে আসা চাকরিজীবী দুলাল হোসেন নিউজ নাউ বাংলাকে জানান, প্রতিটি জিনিসপত্রের যে দাম তাতে এক হাজার টাকাতে তেমন কিছুই কেনা যায় না। রোজার মধ্যে সাধ্যের মধ্যে নেই মাছ মাংসের দাম। বেতন বাড়ে না কিন্তু প্রতি সপ্তাহে বাজারে এসে দেখি জিনিসের দাম বেড়ে গেছে। আমরা সিন্ডিকেটধারী ব্যবসায়ীদের কাছে জিম্মি। সরকারও তাদের নিয়ন্ত্রণ করতে পারবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button